Home সারাদেশ বিজয়ের মাসে।। গ্রামের হাট বাজারে দেখা মেলে লাল সবুজের পতাকা বিক্রেতাদের

বিজয়ের মাসে।। গ্রামের হাট বাজারে দেখা মেলে লাল সবুজের পতাকা বিক্রেতাদের

41

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় মৌসুমী ব্যবসায়ীরা রাস্তায় ঘুরে ঘুরে বিক্রি করছেন লাল সবুজের জাতীয় পতাকা। বিজয়ের মাস এলে পরেই শহর থেকে গ্রামে হাট বাজারে দেখা মেলে এসব পতাকা বিক্রেতাদের। শুধু পতাকা নয়, হাতে ও মাথায় বাঁধার মতো লাল-সবুজ ব্যাচও বিক্রি করেন তারা। এদের অধিকাংশই ফরিদপুর, মাদারিপুর ও গোপালগঞ্জ এলাকার বাসিন্দা। বিশেষ কোন দিনে তারা এ এলাকায় পতাকা বিক্রি করতে আসেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিন এক একজনে ২ হাজার থেকে ২৫শ’ টাকার পতাকা বিক্রি করনে বলে বিক্রেতারা জানিয়েছেন।
প্রায় ১০ ফুট লম্বা একটি কঞ্চিই বাঁশের সাথে বড় ও ছোট আকারের বেশ কয়েটি লাল সবুজের পতাকা বেঁধে মঙ্গলবার সকাল থেকে পৌর শহরে ঘুরে বেড়াচ্ছে হোমায়েত মাতবার নামের এক পতাকা বিক্রেতা। তার কাঁধে ঝোলানো রয়েছে পতাকা ভর্তি ব্যাগ। আর মৃদু বাতাসে পতাকা গুলো উড়ছে। আর তার কাছ থেকে পতাকা কিনে নিচ্ছে ক্রেতার। সারাদিন ঘুরে বিক্রি করতে কষ্ট হলেও গর্ববোধ করেন এই পতাকা বিক্রেতা।
স্থানীয়রা বলেন, বিজয়ের মাসে অনেকেই বাড়ির ছাদে, শিল্প-প্রতিষ্ঠানের সামনে এমনকি গাড়িতেও জাতীয় পতাকা ওড়ান। এর ফলে বিজয়ের মাস এলেই জাতীয় পতাকার চাহিদা বেড়ে যায়। আর ১৬ ডিসেম্বরে এসব লাল-সবুজ পতাকা হাতে দেখা মেলে অসংখ্য শিশু-কিশোরদের।
কলাপাড়া রিপোর্টর্স ক্লাবের সভাপতি এস এম হারুন অর রশিদ মুক্তা বলেন, এ পতাকা গুলো সঠিক মাপ আছে কিনা তা আমার জানা নেই। তবে সঠিক মাপেই পতাকা তৈরি করে বিক্রি করা উচিৎ বলে তিনি জানিয়েছেন।