Home রাজনীতি বিএনপির ৪৮ ঘন্টার হরতাল চলছে

বিএনপির ৪৮ ঘন্টার হরতাল চলছে

39

স্টাফ রিপোটার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বচনের তফসিল ঘোষণার প্রতিবাদে রোববার থেকে দেশব্যাপী সর্বাত্মক ৪৮ ঘন্টার হরতাল কর্মসূচি পালন করেছে বিএনপি।
শনিবার ( ১৮ নভেম্বর ২০২৩) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে বলেছেনে, হরতাল চলাকালীন সড়ক পথ, নৌ-পথ ও রেলপথে সকল যানচলাচল এবং দোকানপাঠ ও অফিস-আদালত বন্ধ থাকবে।
তিনি আরও জানান, অবরোধের আওতামুক্ত থাকবে সংবাদপত্রের গাড়ী, অ্যাম্বুলেন্স,অক্সিজেন সিলিন্ডার গাড়ী ও জরুরী ঔষধ পরিবহন।
রিজভী বলেন, জনগণ রাজপথে নেমেছে অধিকার আদায়ের দুর্বার আন্দোলনে। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না দিলে সরকারের পতন হবে। আপনারা যে তফসিল ঘোষণা করেছেন তা অবিলম্বে প্রত্যাহার করুন। নির্বাচন স্থগিত করে আগে পদত্যাগ করুন। অন্যথায় এই ফরমায়েশী তফসিলে বাংলাদেশে এক তরফা কোন নির্বাচন হবে না। জনগণ সর্বশক্তি দিয়ে প্রতিহত করবে।
এদিকে প্রথম দিনের হরতালে রাঝধানীতে যান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে, যাত্রী পরিবহনের চালকরা জানিয়েছেন, প্রতিদিনির তুলনায় যাত্রী কম চলাচল করছে।
রেলপথের খবর নিয়ে জানাগেছে, সকাল থেকে কমলাপুর থেকে স্বাভাবিকভাবে ট্রেন ছেড়ে গেছে। কোথাও কোন সমস্যার খবর পাওয়া যায়নি।ষ্টেশনে যেকোন ধরনে অপ্রতিকর ঘটনা মোকাবেলায় আইশৃংখলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে।
সদরঘাটে খবর নিয়ে জানাগেছে, নৌপথে যান চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী তুলনামুলক কম রয়েছে। সকাল থেকে ভোলা, চাঁদপুর লঞ্চ ছেড়ে গেছে। কোথাও অবরোধ আহবানকারীদের তৎপরতা দেখা যায়নি।ভোর পর্যন্ত বিভিন্ন অঞ্চল থেকে লঞ্চ সদরঘাটে পৌঁছেছে।
প্রথমদিন সারাদেশে স্বত:স্ফুর্তভাবে সফল করায় নেতাকর্মী ও জনগনকে অভিনন্দন জানিয়ে রোববার এক সংবাদ সম্মেলনে রিজভী বলেন,বাড়ী ঘর, ব্যাবসা প্রতিষ্ঠানে হামলা করা হচ্ছে। যশোরে প্রখ্যাত জননেতা মরহুম তরিকুল ইসলাম সাহেবের বাস ভবনে বর্বরোচিত ভয়াবহ বোমা হামলার মতো সারাদেশে নারকীয় তান্ডব চালাচ্ছে। দিশাহীন, উন্মাদ হয়ে পাইকারী গ্রেফতার, আর্ত চিৎকার-হুংকার, খুনের হুমকী দিয়ে ভীতিকর ভয়ানক পরিবেশ তৈরী করেছে। লগি-বৈঠা দিয়ে পিটিয়ে, গান পাউডার ছিটিয়ে আগুন দিয়ে বাসযাত্রী পুড়িয়ে মারার বিভৎস কাজ করেছে আগুন সন্ত্রাসের দল আওয়ামীলীগ।
তিনি বলেন, গত ২৪ ঘন্টায় সারাদেশে জাতীয়তাবাদী দল বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের ৫১০ জনের অধীক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। মামলা হয়েছে ১৮ টি ।এই মামলায় আসামী ২০৮৫ জন। এই সময় ১০০ জনের অধীক নেতাকর্মীকে আহত করা হয়েছে।