Home রাজনীতি বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগ

বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগ

56

নাজির আহমেদ সজল: ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ প্রতিপাদ্যে প্রস্তাবিত বাজেটে সন্তোষ প্রকাশ করেছে সরকারি দল আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগি সংগঠন। দেশের ৫১তম এই বাজেটকে ‘জীবন ও জীবিকা বাঁচানোর আত্মনির্ভরশীল বাজেট’ উল্লেখ করেছে দলের নেতারা বলেছেন, সঙ্কটকালীন সময় জীবন ও জীবিকাকে প্রাধান্য দিয়ে একটি বাস্তবভিত্তিক সময়োপযোগী বাজেট দিয়েছে সরকার। এই বাজেটকে ‘গণমুখী, উন্নয়নমুখী ও জনবান্ধব’ আখ্যা দিয়ে বৃহস্পতিবার স্বস্তির বৃষ্টিতেও রাজধানীর থানা-ওয়ার্ডে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে নেতারা।
গতকাল বৃহস্পতিবার বিকেল ৫ টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউর সামনে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। মিছিলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু আহমেদ মন্নাফীর নেতৃত্বে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েতুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, যুগ্ম সাধারণ সম্পাদক, মহিউদ্দিন মহি ও মিরাজ হোসেন, সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির, শরিফুল ইসলাম শরিফ, দফতর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ প্রমুখ।
৫১ কেজি মিষ্টি বিতরণ: বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় রাজধানীর কোনাপাড়ায় মান্নান স্কুল মার্কেটর দ্বিতীয় তলায় আওয়ামী লীগ-যুবলীগ ও শ্রমিক লীগ-কৃষক লীগ ও যুব মহিলা লীগের নেতাকর্মীদের মাঝে ৫১ কেজি মিষ্টি বিতরণ করেছেন ৬৪নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমান মোল্লা বাবুল। এ সময় উপস্থিত ছিলেন ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল, বৃহত্তর ডেমরা থানা ছাত্রলেিগর সাবেক সভাপতি কৌশিক আহমেদ জসিম, ৬৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব হানিফ তালুকদারসহ আরো অনেকে।
আনন্দ মিছিল ও মিষ্টি বিতরন: ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু’র নির্দেশনায় রাজধানীর যাত্রাবাড়িতে মিছিল ও আনন্দ শোভাযাত্রা করেছে যুবলীগ-শ্রমিক লীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা। বৃহস্পতিবার বিকালে যাত্রাবাড়ি থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক বাচ্চু খন্দকার দলীয় কার্যালয়ে বাজেটকে জন-বান্ধন উল্লেখ করে এক দোওয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন। পরে নেতাকর্মী ও লেগুনা-বাস চালক শ্রমিকদের মাঝে মিষ্টি বিতরণ করেন। এরআগে যাত্রাবাড়ি চৌরাস্তা মোড়ে বৃষ্টিতে একটি আনন্দ মিছিল বের করে শ্রমিক লীগ।
প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন তিনি। অর্থমন্ত্রী হিসেবে এটি তার চতুর্থ বাজেট। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।এর আগে প্রস্তাবিত বাজেট অনুমোদনে দুপুরে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। পরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাজেটে সম্মতি জানিয়ে স্বাক্ষর দেন। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ প্রতিপাদ্যে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। দেশের ইতিহাসে সবচেয়ে বড় ঘাটতি বাজেট হতে যাচ্ছে এ বাজেট। বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। এতে মূল্যস্ফীতি ধরা হবে ৫ দশমিক ৫ শতাংশ। করোনা মহামারির কারণে গতবছর বাজেট অধিবেশন হয় সংক্ষিপ্ত পরিসরে।