Home কুটনৈতিক ও প্রবাস বাংলাদেশ-ভারত সম্পর্কটা মুক্তিযুদ্ধের সময়ে রক্ত দিয়ে তৈরি করা: মোংলায় নৌপ্রতিমন্ত্রী

বাংলাদেশ-ভারত সম্পর্কটা মুক্তিযুদ্ধের সময়ে রক্ত দিয়ে তৈরি করা: মোংলায় নৌপ্রতিমন্ত্রী

31

মোংলা থেকে মোঃ নূর আলমঃ বাংলাদেশ-ভারতের সম্পর্কটা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ে রক্ত দিয়ে তৈরি করা। গত ৫০ বছর যাবৎ আমাদের এই সম্পকর্টা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই সম্পর্কটা অন্য রকম উচ্চতায় চলে গেছে। ভারতের সাথে আমাদের সাংস্কৃতিক-খেলাধূলা, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা-চিকিৎসাসহ সব ধরণের সম্পর্ক আছে। প্রমোদতরী ”গঙ্গা বিলাস” আগমনে ভারত-বাংলাদেশ’র সম্পর্কের উষ্ণতা পশ্চিমা দেশে পৌছে যাবে। ৪ ফেব্রুয়ারি শনিবার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষ’র আয়োজনে বন্দরের ৭নং জেটি চত্বরে ”গঙ্গা বিলাস” এর পর্যটকদের অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী একথা বলেন।
শনিবার দুপুর ২টায় অভ্যর্থনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোংলা বন্দর কর্তৃপক্ষ’র চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী। অভ্যর্থনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। অভ্যর্থনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, বাগেরহাটর জেলা প্রশাসক মোঃ আজিজুর রহমানসহ নৌপরিবহন মন্ত্রণালয় ও মোংলা বন্দর কর্তৃপক্ষ’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিক মাহমুদ চৌধুরী এসময় আরও বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলদেশে বেশ কয়েকবার সফর করেছেন। বিশেষ করে করোনা মহামারিকালে সফর বাংলাদেশের সাথে সম্পর্কের উষ্ণতার বড় বহিঃপ্রকাশ ঘটেছে। তিনি আরো বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন ’কারোর সাথে বৈরিতা নয়, সকলের সাথে বন্ধুত্ব’। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা অনুসরণ করে চলেছেন। আর অনুসরণ করছেন বলেই বাংলাদেশ এক অন্যরকম উচ্চতায় চলে গেছে। বাংলাদেশের অর্থনীতি, জীবনযাত্রাসহ সর্বত্র পরিবর্তন এসেছে। মোংলা বন্দরের যে পরিবর্তন দেখছেন এভাবেই প্রতিটি ক্ষেত্রে পরিবর্তন এসেছে।
উল্লেখ্য, ভারতের পর্যটকবাহী নৌযান ‘এম ভি গঙ্গা বিলাস’ গত ৩ ফেব্রুয়ারি বাংলাদেশের জলসীমানায় প্রবেশ করে। ‘গঙ্গা বিলাস’ এর পর্যটকদের খুলনা জেলার কয়রা উপজেলার আংটিহারায় অনবোর্ড ইমিগ্রেশন করা হয়েছে। আগামী ১৭ ফেব্রুয়ারি ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশের সীমানা অতিক্রম করবে। ‘এমভি গঙ্গা বিলাস‘ বাংলাদেশে আগমন উপলক্ষে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বাংলাদেশের জলসীমায় সার্বিক সহযোগিতা প্রদান করবে। স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুযায়ি প্রটোকল রুটের নাব্যতা রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ ও নৌপথ ব্যবহারের জন্য ভয়েজ পারমিশন প্রদান এবং ভয়েজ পারমিশনের সার্বিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে বিআইডব্লিউটিএ। বিলাসবহুল ‘গঙ্গা বিলাস’ ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে ১৩ জানুয়ারি যাত্রা শুরু করেছে। পাঁচতারকা মানের জাহাজ ’এমভি গঙ্গা বিলাস’ ৩০জন ইউরোপিয়ান পর্যটক নিয়ে শনিবার মোংলা বন্দরের ৭নম্বর জেটিতে নোঙর করে।