ডেস্ক রিপোর্ট: কোভিড পরিস্থিতিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে যাতায়াতকারী যাত্রীদের (বাংলাদেশি ও বিদেশি নাগরিক)? আর সুরক্ষা সেবা বিভাগ বা বাংলাদেশ মিশনগুলো থেকে এনওসি (অনাপত্তি পত্র) নিতে হবে না। বুস্টার ডোজ টিকা সম্পন্নকারী দেশি ও বিদেশি নাগরিকরা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশকালে টিকা কার্ড বা উপযুক্ত প্রমাণ এবং আরটি-পিসিআর ভিত্তিক নেগেটিভ কোভিড রিপোর্ট প্রদর্শন করে নিজেদের গন্তব্যে যেতে পারবেন। তারা হোম কোয়ারেন্টাইনের আওতামুক্ত থাকবেন।
তবে বাংলাদেশ সরকারের স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। এই শর্তাবলি বিমানপথে অনুমোদিত যাত্রীদের ক্ষেত্রেও কার্যকর হবে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) থেকে এই নিয়ম কার্যকর হবে।
নির্দেশনায় আরও বলা হয়েছে, টিকা সম্পন্ন না হলে ৭২ ঘণ্টা মেয়াদি আরটি-পিসিআর ভিত্তিক নেগেটিভ কোভিড রিপোর্ট প্রদর্শন ছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয় যাত্রীদের ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে নিজের খরচে আরটি-পিসিআর টেস্ট সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। ফলাফল আসা পর্যন্ত যাত্রীদের নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।
তবে পরিস্থিতি আগের থেকে ভালো হওয়ায় অন্যান্য ভিসা প্রদান করা হলেও পর্যটন ভিসা এখনই চালু করা হচ্ছে না।-ইত্তেফাক