Home কৃষি বসতভিটায় বাবুর শখের বাগান রয়েছে ফল, ফুল ও ঔষধি গাছ

বসতভিটায় বাবুর শখের বাগান রয়েছে ফল, ফুল ও ঔষধি গাছ

52

মো. এমরান আলী রানা, সিংড়াঃ বসতভিটায় ফল, ফুল ও ঔষধি গাছের বাগান করে সফলতা পেয়েছে নাটোর জেলার সিংড়ার সবুজ আহমেদ বাবু। বসতভিটায় প্রায় এক বিঘা জায়গায় তাঁর শখের বাগানে এখন শোভা পাচ্ছে দেশি-বিদেশি ৩৪ ধরনের ফল গাছ। কয়েক ধরনের মসলা গাছ, ফুল গাছ ও ঔষধি গাছ। তাঁর এই বাগান দেখে উৎসাহী হচ্ছেন অনেকেই।

সিংড়া পৌর শহরের চকসিংড়া মহল্লার মো. আয়চাঁন আলী প্রামাণিকের ছেলে সবুজ আহমেদ বাবু। সিংড়ার দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে বাবার ব্যবসা আর জমিজমা দেখাশোনার পাশাপাশি ২০১৬ সালে নিজের বসতভিটায় এ বাগান শুরু করেন তিনি।

স্থানীয় কয়েকটি নার্সারি, নাটোর, বগুড়া, দিনাজপুরসহ দেশের বিভিনś জেলা থেকে তিনি দেশি-বিদেশি ৩৪ প্রজাতির প্রায় ৮৫ টি ফল গাছ, ফুল, মসলা ও ঔষধি গাছ সংগ্রহ করে বাগান ˆতরি করেছেন। এরপর থেকে তার নিরলস প্রচেষ্টায় ৫ বছরে বাগানে শোভা পাচ্ছে অসংখ্য ফল।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আমড়া স্বদেশী, আমলকি, আম, জাম, কাঁঠাল, বনকাঁঠাল, লেবু স্বদেশী, লেবু চায়না, লটকন, লিচু, বাদামি লেবু, বড় বেল, ছোট বেল, পেয়ারা, বড়ই, শরিফা, আতা, কমলা চায়না, জাম্বুরা লাল, ডালিম ভিয়েতনাম, বেদেনা পাকিস্তান, অরবরি স্বদেশী, তেঁতুল মিষ্টি সৌদিআরব, গাব কোরিয়া, খেজুর আজুয়া-মরিয়ম সৌদিআরব, সবেদা স্বদেশী, কামরাঙা স্বদেশী, জলপাই স্বদেশী, করমচা মিষ্টি স্বদেশী, মাল্টা ফলের গাছে সমৃদ্ধ তাঁর বাগান।

এছাড়া স্বেদ চন্দন, এলাচ কালো, তেজপাতা জাতীয় মসলা, বকুল, বেলি, শিউলি, রজনীগন্ধা, হাসনাহেনা, গন্ধরাজ, মাধবীলতা, রঙ্গন, গোলাপ, অপরাজিতা ফুলের গাছ এবং মিস্রীদানা, বালিকমূল, শতমূল, কেই, ভিকুমড়া জাতীয় ঔষধি গাছ রয়েছে বাবু’র শখের বাগানে।

সবুজ আহমেদ বাবু বলেন, ছোটবেলা থেকেই তিনি পরিবেশ ও বৃক্ষ প্রেমিক। গাছের প্রতি ভালবাসা থেকেই এ বাগানের জন্ম। পরিবেশের ভারসাম্য রক্ষা ও ফরমালিনমুক্ত ফল পাওয়ার আশায় এ বাগান করা তাঁর। পরিবারের চাহিদা পূরণ করে প্রতিবেশি ও আত্বীয়দের দেয়া হয় এই বাগানের ফল। তিনি আরও বলেন, দেশের বিভিনś জেলা থেকে ফল গাছ সংগ্রহ করতে এ পর্যন্ত প্রায় ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হয়েছে।

বাবু’র বাগান দেখে উদ্বুদ্ধ হয়ে বাগান করেছে তাঁর প্রতিবেশী কারিগরি মহিলা মহাবিদ্যালয়ের প্রভাষক মাহমুদুর রহমান।

তিনি বলেন, আমি বাবু’র কাছ থেকে ফুল ও ফলের চারা বিনামূল্যে সংগ্রহ করে বাগান করেছি। সে একজন বৃক্ষপ্রেমী মানুষ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেলিম রেজা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী বসতবাড়ি বা যেকোনো ফাঁকা জায়গায় বাগান করতে গুরুত্বারোপ করা হয়েছে। এ লক্ষ্যে উঠানবৈঠক ও প্রদর্শনীর মাধ্যমে উদ্বুদ্ধ করা হচ্ছে। এছাড়া কেউ বাগান করতে উদ্বুদ্ধ হলে সার্বিক সহযোগিতা করা হবে।