Home শিক্ষা ও ক্যাম্পাস বর্ণিল আয়োজনে জাহাঙ্গীরনগরে প্রজাতি মেলা অনুষ্ঠিত

বর্ণিল আয়োজনে জাহাঙ্গীরনগরে প্রজাতি মেলা অনুষ্ঠিত

33

জাবি প্রতিনিধি : ঐতিহ্য ও প্রকৃতির প্রতি ভালোবাসায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ১৩ তম প্রজাপতি মেলা। মেলায় এবারের প্রতিপাদ্য ছিল ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’। সারাদিন নানা কর্মসূচির মধ্য দিয়ে চলে এই উৎসব। শুক্রবার (২৪ নভেম্বর ) সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রজাপতি মেলার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান খান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য মো. নূরুল আলম বলেন, “প্রজাপতি সংরক্ষণে এবং সচেতনতাই এমন উদ্যোগ নেওয়ার জন্য ধন্যবাদ জানাই। আমরা দুইটি মাষ্টার প্লান করছি। শিক্ষা কার্যক্রম প্রবৃদ্ধির জন্য একাডেমিক মাস্টারপ্লান ও প্রাণ-প্রকৃতি রক্ষার নিমিত্তে বায়োডাইভার্সিটি মাস্টারপ্লান।”
এসময় তিনি আরো বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের বিশেষ আকর্ষণ প্রজাপতি মেলা এবং পাখি মেলা যেটা উপভোগ করতে সারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে সবাই আমাদের বিশ্ববিদ্যালয়ে এসে থাকেন। আমরা ‘পাখি মেলা-২০২৩’ জানুয়ারি মাসের করার পরিকল্পনা করছি। দর্শনার্থী, বিভিন্ন প্রতিযোগিতার অংশগ্রহনকারী, প্রজাপতি বিশেষজ্ঞসহ সকলকে ধন্যবাদ জানিয়ে সবাইকে তিনি প্রাণ-প্রকৃতি সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানান।”

মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, “প্রজাপতি হলো একটি ছোট্ট নান্দনিক প্রাণী যা মানুষকে আনন্দ দেয়। দিনে দিনে এই প্রাণীটি প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে। পূর্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১১০ প্রজাতির প্রজাপতি পাওয়া যেত। এখন সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫৭ প্রজাতিতে। গাছপালা বাঁচিয়ে রাখতে হলে প্রজাপতি রক্ষা করতে হবে। কেননা প্রজাপতির পরাগায়নেই উদ্ভিদ ও গাছের সৃষ্টি।

এ বছর প্রকৃতি সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবারের প্রজাপতি মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলামকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী মো: জহির রায়হানকে বাটারফ্লাই ইয়াং এনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

প্রজাপতি মেলার দিনব্যাপী আয়োজনে ছিল- প্রজাপতি বিষয়ক অ্যাওয়ার্ড প্রদান, প্রজাপতিবিষয়ক ছবি আঁকার প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতি ও প্রকৃতিবিষয়ক কুইজ প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

উল্লেখ্য, প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা আয়োজিত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ‘কীটতত্ত্ব’ এই মেলার আয়োজন করে।