বরিশাল অফিস: বরিশালে বিএনপির বিভাগীয় গণসমাবেশ কাল শনিবার। আজ শুক্রবার থেকে গণপরিবহন ধর্মঘট শুরু হওয়ায় আগেভাগেই সমাবেশস্থল বেলস পার্কে জড়ো হয়েছেন নেতাকর্মীরা। সমাবেশের দুদিন আগে থেকেই মাঠে অবস্থান নিয়েছেন অনেকেই। বিভিন্ন স্লোগানে সমাবেশস্থল মুখরিত করে তুলেছেন।

এরই মধ্যে ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে সমাবেশস্থল বেলস পার্ক মাঠ। নগরীর বিভিন্ন পয়েন্টে শোভা পাচ্ছে পোস্টার, ফেস্টুন। খন্ড খন্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে আসছেন বিভাগীয় ৬ জেলার নেতাকর্মী ও সাধারণ মানুষ। দীর্ঘদিন পর বিভাগীয় এই গণসমাবেশকে কেন্দ্র করে উজ্জীবিত বিএনপির নেতাকর্মীরা।

স্থানীয়রা বলছেন, গত এক দশকে এমন পোস্টার-ফেস্টুন, সভা পায়নি বরিশাল নগরী। দেয়ালে, গাছের ডালে, বিদ্যুতের খুঁটিতে, দোকানপাটে সাঁটানো হয়েছে এসব পোস্টার-ব্যানার।

খুলনা, রংপুরের সমাবেশের মতো বরিশালের সমাবেশেও চিড়া, মুড়ি, চাল, ডালসহ মাঠে পৌঁছাচ্ছেন তারা। ভোলা, চরফ্যাশন, মনপুরা, পটুয়াখালী, বরগুনা, কুয়াকাটা, ঝালকাঠিসহ বিভিন্ন জায়গা থেকে পথে পথে বাধা উপেক্ষা করে আসেন এসব মানুষ। অনেকের অভিযোগ, সরকার শুধু পরিবহন ধর্মঘট দেয়নি, আওয়ামী লীগের লোকজন দিয়ে সমাবেশে আসা লোকজনের পথে বাধা ও হামলা করছে। এতে আহত হয়েছেন ভোলা জেলার কয়েক শত ।

এদিকে আজ শুক্রবার সকাল থেকে কার্যত বিচ্ছিন্ন বরিশাল। বাস, লঞ্চ, স্পিডবোট, মাইক্রোবাস সবই বন্ধ। এতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। বিভাগের বিভিন্ন জেলায় অসুস্থ রোগীরা উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত রয়েছেন। তবে সকাল থেকে বিভিন্ন জেলা থেকে মানুষ পায়ে হেঁটে, ছোট ছোট নৌকা, বাইসাইকেলসহ বিভিন্ন বাহনে পথ ভেঙে সমাবেশস্থলে আসেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভরে যায় পুরো বেলস পার্ক। মাঠের মধ্যে নেতাকর্মীরা মিছিল-মিটিং করেন। দুপুরে তীব্র রোদে শামিয়ানা টানিয়ে তার নিচে অবস্থান করেন। দুপুরের পর মিছিলে মিছিলে জনতার ঢল নামে সমাবেশস্থলে। এদিকে এখনো চলছে মঞ্চ প্রস্তুতের কাজ। রাত ১০টার মধ্যে মঞ্চের কাজ শেষ করার কথা রয়েছে বলে জানিয়েছেন দায়িত্বে থাকা নেতাকর্মীরা।

রাতে মাঠে অবস্থানকারীরা বলেন, সরকার গণপরিবহন বন্ধ করে দেয়ায় আগেভাগেই চলে এসেছেন নেতাকর্মীরা। এ জন্য রাতযাপনের জন্য কাঁথা-বালিশ ও বিছানাপত্র নিয়ে এসেছেন। খাবারের জন্য চাল, ডাল, তেল নিয়ে এসেছেন। মাঠেই রান্না করে খাচ্ছেন। কেউ কেউ আশপাশের ছোট ছোট হোটেলে রান্না করে খাচ্ছেন। এদিকে অনেকেই বরিশাল নদীবন্দর, লঞ্চঘাট, নগরীর বিভিন্ন অলিগলি ও বাসস্ট্যান্ডের রাতযাপন করেন।

বরিশালের বিএনপির গণসমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।

৩১ অক্টোবর রাতে ৪ ও ৫ নভেম্বর বরিশাল জেলায় থ্রি-হুইলার চলাচল বন্ধের ডাক দেয়া হয় শ্রমিক সংগঠনগুলো। বৃহস্পতিবার সকাল থেকে বরিশাল-ভোলা নৌরুটের ১৪টি লঞ্চের চলাচল বন্ধ । বন্ধ রয়েছে স্পিডবোটের চলাচল।

বেগম খালেদা জিয়ার মুক্তি, পুলিশের গুলিতে নেতাকর্মীদের মৃত্যুর প্রতিবাদ, জ্বালানি ও নিতপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদ, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের দাবিতে বিভাগীয় সমাবেশ করেছে বিএনপি।