Home সারাদেশ বদলে দেওয়া রাজশাহীর কারিগর লিটনের প্রতিই আস্থা রেখেছেন নগরবাসী

বদলে দেওয়া রাজশাহীর কারিগর লিটনের প্রতিই আস্থা রেখেছেন নগরবাসী

46

মো.পাভেল ইসলাম মিমুল রাজশাহী অফিস: রাজশাহী সিটি কর্পোরেশনের তৃতীয় বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। তিনি এবারও মেয়র হবেন-এটা প্রায় প্রত্যাশিতই ছিল নগরবাসীর কাছে। কারণ ২০১৩ সালের নির্বাচনে পাশ করা মেয়রকেউ দেখেছেন এ নগরবাসী। বিএনপি নেতা মোসাদ্দক হোসেন বুলবুল ২০১৩ সালের সিটি নির্বাচনে মেয়র হওয়ার পরে তাঁকে অনেকটায় কোণঠাসা করে রাখা হয়েছিল। ক্ষমতা গ্রহণের পরেও দেড় বছর পালিয়ে ছিলেন তিনি। ওই ৫ বছরে কিভাবে এ নগরীকে উন্নয়ন থেকে বঞ্চিত করা হয়েছিল,সেটিও দেখেছেন নগরবাসী। আর গত ৫ বছরে নানা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে একেবারেই বদলে দেওয়া হয়েছে পদ্মা পাড়ের এ নগরীকে।

নিরলস পরিশ্রমের মাধ্যমে এই বদলে দেওয়া নগরীর কারিগর ছিলেন আবারও বিপুল ভোটের মাধ্যমে জয়ী মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ফলে নির্বাচনী তফশিল ঘোষণার আগেই এবারও মেয়র হবেন লিটন -এমনটি গোটা নগরীবাসীই ধরে নিয়েছিলেন। তারও ফলও হাতে-হাতে দিয়েছেন নগরবাসী।

যেখানে লিটন পেয়েছেন এক লাখ ৬০ হাজার ভোট, সেখানে অপর তিন প্রার্থীর একসঙ্গে ৫০ হাজার ভোট জুটেনি। নির্বাচনী গতকাল দুপুরে লিটন তৃতীয় বারের মতো মেয়র নির্বাচিত হওয়ায় মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে আগত বিভিন্ন শ্রেণি-
পেশার মানুষের সঙ্গে কথা বললে এমনটিই জানিয়েছেন তাঁরা।

এদিকে,আবারও মেয়র নির্বাচিত হয়ে গতকাল নগরবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন লিটন।

গতকাল সকাল ১১টার দিকে কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান ও মরহুমা জাহানারা জামানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন,দায়িত্ব নিয়ে আমি আমার নির্বাচনী প্রতিশ্রতি পর্যায়ক্রমে বাস্তবায়ন করব। শিল্পায়ন,কর্মসংস্থান সৃষ্টি,ব্যবসা-বাণিজ্যের প্রবাহ বৃদ্ধি করা,নৌবন্দর স্থাপন,নৌবাণিজ্য চালুসহ অগ্রাধিকার ভিত্তিতে কাজগুলো বাস্তবায়ন করা হবে। আমি যে প্রতিশ্রতি দিয়েছি,সেগুলো বাস্তবায়ন করে রাজশাহীর উন্নয়নে ও রাজশাহীবাসীর ভাগ্য পরিবর্তনে কাজ করবো ইনশাল্লাহ।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্র মতে,গত বুধবারের রাসিক নির্বাচনে খায়রুজ্জামান লিটন নৌকা প্রতীকে ১ লাখ ৬০ হাজার ২৯০ ভোট পেয়েছেন। নির্বাচন থেকে সরে গেলেও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুরশিদ আলম ১৩ হাজার ৪৮৭ ভোট, জাকের পার্টির লতিফ আনোয়ার ১১ হাজার ৭১৩ ভোট ও জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন পেয়েছেন ১০ হাজার ২৭২ ভোট। এই তিন প্রার্থী মিলে ৩৫ হাজার ৪৭২ ভোট পেয়েছেন এই তিনজন। এ নির্বাচনে বিএনপির কোনো প্রার্থী না থাকায় লিটনের ভাগ্য সেখানেই আরও বেশি খুলে যায়। তবে নির্বাচনী তফশিল ঘোষনার আগে থেকেই এবারও লিটনই মেয়র হচ্ছেন-এটি প্রায় ভেবে নিয়েছিলেন নগরবাসীসহ সচেতন মহল। তার পরেও গত চার মাস ধরে নির্বাচনের প্রস্তুতি নিয়ে যাচ্ছিলেন লিটন। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিমিনয় ছাড়াও নানাভাবে নির্বাচিনী প্রচারণা চালিয়ে যাচ্ছিলেন তিনি।

সেই সঙ্গে গত ৫ বছরের উন্নয়নচিত্র নগরবাসীর মাঝে বড় ধরনের সাড়া ফেলেছিল। ফলে ভোটে অংশ নেওয়া অপর তিনপ্রার্থী শুরু থেকেই লিটনের ধারে-কাছেও ছিলেন না প্রচারণায়। তারাও ধরে নিয়েছিলেন এ ভোটে লিটনই পাশ করবেন। তাই প্রচারণায় দায়সারাভাব ছিল অপর তিনপ্রার্থীর। জাকের প্রার্টির প্রার্থী লতিফ আনোয়ার তো পোস্টারও সাটাননি নগরীতে। নির্বাচনী প্রচারণা শুরু হওয়ার পরে গাজীপুর,খুলনা বরিশালের মতো ইসলামী আন্দোলনের প্রার্থীকে নিয়েও নানা গুঞ্জন ছড়ানোর চেষ্টা চালানো হয়েছে। কিন্তু সেটিতেও কোনো কাজ হয়নি। রাজশাহীর উন্নয়নের কারিগর লিটনের প্রতি এবারও আস্থা রেখে তাঁকে বিপুল ভোটে বিজয়ী করেছেন এ নগরবাসী।

নির্বাচনী ফলাফল বিশ্লেষণ সম্পর্কে গতকাল মেয়র লিটনকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে আগত অনেকের কাছেই জানতে চাওয়া হয়। আর তাঁদের মধ্যে অনেকেরই মতামত,লিটনের বাইরে তিন প্রার্থী প্রায় সমান ভোট পেয়েছেন। বিএনপি এ ভোটে না থাকায় বিএনপির একটি অংশ,এমনকি লিটনবিরোধী আওয়ামী লীগেরও একটি অংশ এবং জামায়াতের নেতাকর্মীরা এই তিন প্রার্থীকে যে যার মতো করে ভোট দিয়ে এসেছেন। তাঁরা তিনজনই তেমন কোনো প্রচারণা না চালালেও ১০ হাজারের কাছাকাছি বা বেশি ভোট পেয়েছেন। এমনকি ইসলামী আন্দোলনের প্রার্থী সরে দাঁড়ানোর পরেও ভোট পেয়েছেন ১৩ হাজারের বেশি। লিটনের বাইরে যে ভোটগুলো পড়েছে, সেটি মূলত সরকারবিরোধী ও লিটনবিরোধী অবস্থানের কারণে পড়েছে। সরকারবিরোধী অবস্থানের কারণে বিএনপি-জামায়াতের একটি ছোট অংশের ভোট পড়েছে ওই তিন প্রার্থীর বাক্সেই।

আবার আওয়ামী লীগের নেতাকর্মীরাই বলছেন, লিটনবিরোধী অবস্থানের কারণে আওয়ামী লীগের ছোট একটি অংশের ভোট গিয়েও পড়েছে ওই তিন প্রার্থীর বাক্সে। আর এ অংশে ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারের কিছু সমর্থকরা। বিতকিত ভিডিও প্রকাশের পর ডাবলু সরকারকে নিয়ে কোন্দোল নির্বাচনের দুদিন আগেও প্রকাশ্যে ছিল। ফলে তাঁর কাছের লোকজন যে লিটনকে ভোট দিবেন না এটি খোদ আওয়ামী লীগের নেতাকর্মীরাও ধরে নিয়েছিলেন।

জানতে চাইলে মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আহসানুল হক পিন্টু বলেন,মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গ্রপ লিটনকে ভোট দেয়নি। এর বাইরে কিছু বিএনপি-জামায়াতের ভোট গিয়ে পড়েছে ওই তিন প্রার্থীর ঘরে। তা ছাড়া দলমত নির্বিশেষে লিটনকে ভোট দিয়ে জয়ী করেছেন। এতেই ভোটের অংকের ব্যবধান কয়েকগুন বেড়েছে।

এদিকে,নির্বাচনে জয়ী হওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন আরও বলেন,রাজশাহী সিটি এলাকা সপ্রসারণ করা হবে। রাজশাহী-কলকাতা সরাসরি ট্রেন ও বাস যোগাযোগ চালুর বিষয়ে কথা হয়ে আছে। আগামী ৬ মাসের মধ্যে রাজশাহী-কলকাতা সরাসরি ট্রেন ও বাস সার্ভিস চালু করা সম্ভব হবে ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন,ভোটে নারীদের উপস্থিতি ছিল বেশি। নারীরা ও নতুন ভোটাররা আমার আস্থা রেখেছেন। বিপুল ভোটে জয়ের ব্যাপারে তারা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন।

সংবর্ধনায় রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন,উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে রাজশাহী সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এটি বাংলাদেশের মধ্যে একটা দৃষ্টান্ত। এখানে কোন দলের মধ্যে কোন সহিংসতা হয়নি। ওয়ার্ড কাউন্সিলর পদে বিএনপি, জামায়াতেরও প্রার্থী ছিল। তারপরও দু-একটি ছোট ঘটনা ছাড়া তেমন কোন ঘটনা ঘটেনি। এটি সারা বাংলাদেশের মধ্যে একটা উদাহরণ হতে পারে।

এসময় রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সহধর্মিণী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণী সহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।