Home জাতীয় প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহকে সম্মাননা প্রদান

প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহকে সম্মাননা প্রদান

48

ইএইডির চৈত্র সংক্রান্তি উৎসব

ডেস্ক রিপোর্ট: ১৩ এপ্রিল সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ের স্থপতি ইনস্টিটিউটে ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্টের (ইএইডি) এর উদ্যোগে চৈত্র সংক্রান্তি ১৪২৯ উদযাপিত হয়। দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবটি পালন করেন দেশের নানা ক্ষেত্রে কর্মরত স্থপতি ও প্রকৌশলীবৃন্দ।
উৎসবে বাংলাদেশের প্রকৌশল ও জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
সম্মাননা বক্তব্যে প্রকৌশলী শহীদুল্লাহ “জাতীয় সম্পদ রক্ষায় শামিল সকল প্রকৌশলী ও স্থপতিদের ধন্যবাদ জানান। সেই সাথে এই আয়োজনের সাথে জড়িত সকলকে ধন্যবাদ জানান।”
উৎসবে ইএইডির সাধারণ সম্পাদক প্রকৌশলী রাশেদুল হাসান রিপনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, প্রকৌশলী কাজী মোহাম্মদ শীশ, প্রকৌশলী আবু এম ইউসুফ।
আয়োজনে আরও উপস্থিত থেকে বক্তব্য রাখেন কৃষিবিদ ইউনিয়নের সংগ্রামী সভাপতি কৃষিবিদ ড. নূর মোহাম্মদ এবং ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্টের সংগ্রামী সাধারণ সম্পাদক ডাঃ এম এইচ ফারুকী।
বক্তারা তাদের বক্তব্যে বলেন, প্রকৌশলী ও স্থপতিদের আরও একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে এবং সমাজে ভ‚মিকা রাখতে হবে। প্রকৌশল সংক্রান্ত বিষয় ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক ও সমাজিক কর্মকান্ডকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা ও নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করে সংগঠনের সভাপতি প্রকৌশলী শংকর লাল সাহা। সভাপতি তার বক্তব্যে বলেন, “বাংলাদেশে যে আদমশুমারি হয় সেখানে নারী পুরুষের হিসাব করা হয়, কিন্তু মানুষের হিসাব করা হয় না। মানুষের সংখ্যা দিন দিন কমছে। বাংলাদেশ উন্নয়নের সাগরে ভাসলেও আসল উন্নয়ন কাদের হচ্ছে সেটাই বড় প্রশ্ন।”
প্রসঙ্গত উল্লেখ্য যে বাংলাদেশের প্রকৌশলী এবং স্থপতিদের উদ্যোগে ২০০০ সালের ১৩ই এপ্রিল ইএইডি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের প্রকৌশল পেশার উৎকর্ষ সাধনে, পেশাজীবীদের বিভিন্ন সংকট নিরসনে ও জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে ভ‚মিকা রেখে চলছে।