Home জাতীয় পুলিশী বাঁধার মুখে পল্টন মোড়ে প্রতিবাদী সমাবেশ

পুলিশী বাঁধার মুখে পল্টন মোড়ে প্রতিবাদী সমাবেশ

10

শ্রম প্রতিমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ

ডেস্ক রিপোর্ট: আজ ৭ মে ২০২৪ জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে শ্রম প্রতিমন্ত্রীকে স্মারকলিপি পেশ করেছেন গাজীপুরের ড্যানিশ নিটওয়্যার লি: এর শ্রমিকবৃন্দ। নয় শতাধিক শ্রমিকের স্বাক্ষরিত আবেদনটি পেশ করার পূর্বে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন বলেন, গত ২৫ এপ্রিল ত্রিপক্ষীয় চুক্তি বঙকারী মালিককে ধরে এনে চুক্তি বাস্তবায়ন করতে হবে অন্যথায় একটি কারখানার এই আন্দোলন জাতীয় শ্রমিক আন্দোলনে রূপ নিবে। মালিক কোনো প্রকার আইনের তোয়াক্কা না করে সরকারি দপ্তরের সাথে সম্পাদিত চুক্তি করে নানা রকম ষড়যন্ত্র ও কারসাজি করে চলছে।

২৫ এপ্রিলের সভায় মালিকপক্ষ স্বীকার করে বলেছে যে, তারা শ্রমিকদের কাজে যোগদানের তারিখ পরিবর্তন করে সার্ভিস বেনিফিট মেরে দেওয়ার চেষ্টা করেছে তা সংশোধন করে ৫ মে’র পূর্বেই প্রকৃত যোগদানের তারিখ ঠিক করে দিবেন কিন্তু তা করা হয়নি। অন্যান্য বকেয়া পাওনাও পরিশোধ করার কথা তারও কোনো উদ্যোগ দেখছি না।
৫ মে চূড়ান্ত সভা করে শ্রমিকদের দাবি অনুসারে কারখানা চালুসহ অন্যান্য বিষয় সমাধান করবেন। সরকারের পক্ষ থেকে ৫ তারিখ সভা আহবান করা হয়েছিল কিন্তু মালিক সে সভায় না এসে নানা রকম ষড়যন্ত্র করছে। এমন অবস্থায় অতিসত্বর মালিক কে ধরে এনে পূর্ববর্তী চুক্তি এবং পরবর্তী করণীয় নির্ধারণের দাবি জানান শ্রমিকনেতা কাজী রুহুল আমিন।
প্রেসক্লাবের সমাবেশ শেষে মিছিলসহ সচিবালয় অভিমুখী যাত্রা শুরু করলে পুরানা পল্টন মোড়ে
পুলিশি বাঁধার মুখে প্রতিবাদে সমাবেশ করেন। এতে বক্তব্য রাখেন শ্রমিক নেতা জালাল হাওলাদার, এম এ শাহীন, সোহেল রানা ও সুমা আক্তার প্রমুখ। পুনরায় পল্টন মোড় থেকে মিছিলসহ শ্রম ভবনে গিয়ে ভবনের সামনে লাগাতার অবস্থান আন্দোলন চলছে। শ্রমিকনেতা জয়নাল আবেদীনের নেতৃত্বে ৫ সদরস্যর প্রতিনিধি টীম শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন।

শ্রমভবনের সামনে লাগাতার অবস্থান আন্দোলন চলবে। আগামীকাল ৮ মে ২০২৪, সকাল ১০ টা থেকে কর্মসূচি শুরু হবে।