Home শিক্ষা ও ক্যাম্পাস পিএইচডি স্কলারশিপ সুবিধা বৃদ্ধির উদ্যোগ ইউজিসির

পিএইচডি স্কলারশিপ সুবিধা বৃদ্ধির উদ্যোগ ইউজিসির

23

ডেস্ক রিপোর্ট: দেশ ও বিদেশের বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করার জন্য সুযোগ-সুবিধা আরও বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।
তিনি বলেন, অর্থনৈতিক সংকটকালীন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খাতে ব্যয় সংকোচন নীতি অনুসরণ করা হলেও পিএইচডি স্কলারশিপ সুবিধা কমানো হয়নি। বরং বিদেশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের পিএইচডি ডিগ্রি সম্পন্ন করার জন্য স্কলারশিপ সুবিধা চালু করা হয়েছে।
‘শিক্ষা বিভাগীয় কর্মচারী (শিক্ষক) কর্তৃক অর্জিত পিএইচডি অভিসন্দর্ভ ও শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সামঞ্জস্য নিরূপণ’ শীর্ষক একাডেমিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার ইউজিসিতে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। ইউজিসি’র অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ এর সঞ্চালনায় অনুষ্ঠানে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
প্রফেসর সাজ্জাদ হোসেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরও বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা ও গবেষণার জন্য নির্বিঘ্ন পরিবেশ অত্যাবশ্যক। গবেষণা ও শিক্ষার জন্য শিক্ষাঙ্গণে শান্তিপূর্ণ পরিবেশ দরকার।
তিনি জানান, শিক্ষকদের অর্জিত পিএইচডি ডিগ্রি জাতির কোনো কল্যাণে আসছে কি না সেটি দেখতে হবে । এছাড়া, সরকারি স্কুল-কলেজের পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকরা বাড়তি আর্থিক সুবিধা থেকে যেন বঞ্চিত না হয় সেদিকে দৃষ্টি রাখতে হবে।
প্রফেসর আবু তাহের বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং গবেষণার তথ্য ওয়েবসাইটে প্রকাশের ব্যবস্থা করতে হবে। গবেষণার ডাটাবেজ তৈরি করতে ইউজসি উদ্যোগ গ্রহণ করছে বলেও তিনি জানান। গবেষণার ফলাফলের ভিতিত্তে দেশ-বিদেশের শিল্প-উদ্যোক্তারা বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী হবেন তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সেমিনারে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও কৃষি উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রফেসর ড. কামালউদ্দিন আহমেদ, এগ্রিকালচার এক্সটেনশন এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রফেসর ড. মো. সেকেন্দার আলী ও ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের প্রফেসর ড. কাজী আহসান বিন হাবীব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটির প্রফেসর ড. কাজী মুহাইমিন-আস-সাকিব, প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিয়ামুল নাসের, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ সোহরাব হোসেন ও প্রফেসর ড. আবেদা সুলতানা, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংবিভাগের প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. খবির উদ্দিন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. রাফিউদ্দিন, রসায়ন বিভাগের প্রফেসর ড. আবু বিন ইমরান বিজ্ঞ সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।
বিভিন্ন সরকারি স্কুল ও কলেজের ১৫ জন শিক্ষকের পিএইচডি অভিসন্দর্ভ মূল্যায়নপূর্বক শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সাথে অর্জিত ডিগ্রির সামঞ্জস্য নিরূপণে এই একাডেমিক সেমিনারের আয়োজন করা হয়।