Home জাতীয় পাহাড়ি ছাত্র পরিষদের নতুন সভাপতি অঙ্কন ও সাধারণ সম্পাদক অমল

পাহাড়ি ছাত্র পরিষদের নতুন সভাপতি অঙ্কন ও সাধারণ সম্পাদক অমল

39

ডেস্ক রিপোর্ট: গত ২৪-২৫ মার্চ খাগড়াছড়িতে দুই দিনব্যাপী পাহাড়ি ছাত্র পরিষদের ২৬তম কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে।
খাগড়াছড়ি জেলা সদরে গোয়েন্দা সংস্থার নজরদারি এড়িয়ে এ গুরুত্বপূর্ণ সম্মেলনে তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের জেলা-উপজেলা পর্যায়ের প্রতিনিধিসহ ঢাকা, চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকেও প্রতিনিধি ও পর্যবেক্ষক অংশগ্রহণ করেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপিডিএফ, ডিওয়াইএফ, শ্রমজীবী ফ্রন্ট (ইউডব্লিউডিএফ), হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের নেতৃবৃন্দ। কাউন্সিল উপলক্ষে পিসিপি’র একটি অগ্রবর্তী টিম সপ্তাহখানেক পূর্বে নির্ধারিত স্থানে অবস্থান নেয় এবং মঞ্চ, হলরুম, খাদ্য-আবাসন ও অন্যান্য স্থাপনা তৈরি করে।

কাউন্সিল উপলক্ষে স্থাপিত ব্যানারের ক্যাপশনে ছিল তিনটি প্রধান শ্লোগান “পার্বত্য চট্টগ্রামে বন পরিবেশ ধ্বংস, খনিজ সম্পদ লুন্ঠনের পায়ঁতারা ও ইসলামিকরণের বিরুদ্ধে আওয়াজ তোল! শিক্ষাঙ্গনে সন্ত্রাস নৈরাজ্য-গোয়েন্দা নজরদারি-সেনা খবরদারি চলবে না! নির্বিচারে ধরপাকড়, নিষ্ঠুর দমন-পীড়ন, খুন-গুম ও হয়রানিমূলক মিথ্যা মামলা-হুলিয়া অব্যাহত ভূমি বেদখল ও নারী নির্যাতনের বিরুদ্ধে ছাত্র সমাজ এক হও, রুখে দাঁড়াও”।

পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুনয়ন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরার সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন পিসিপি’র সাবেক সভাপতি ও ইউপিডিএফ সংগঠক বিপুল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমা, ইউনাইটেড ওয়ার্কাস ডেমোক্রেটিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক প্রমোদ জ্যোতি চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের দপ্তর সম্পাদক সাবিনা চাকমা। এতে স্বাগত বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা।

২৪ মার্চ সকালে নির্ধারিত ভেন্যুতে পিসিপি’র সভাপতি সুনয়ন চাকমা কর্তৃক দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দু’দিনের কেন্দ্রীয় কাউন্সিল শুরু হয়। এতে শোক প্রস্তাব পাঠ করেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য রুপসী চাকমা। শোক প্রস্তাব পাঠ শেষে পার্বত্য চট্টগ্রামসহ দেশে ও সারা বিশ্বে নিপীড়িত জনগণের অধিকার প্রতিষ্ঠার লড়াই সংগ্রামে আত্মবলিদানকারী সকল বীর শহীদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে দুই মিনিট নিরবতা পালন করা হয়।

নিরবতা পালন শেষে পিসিপি’র কেন্দ্রীয় কমিটির সভাপতি সুনয়ন চাকমা দীর্ঘ ১৯ মাস কারান্তরীন থাকার পর সদ্য কারামুক্ত পিসিপির রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রূপায়ন চাকমাকে ফুল দিয়ে সংবর্ধনা প্রদান করা হয়।

প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদকের রাজনৈতিক রিপোর্ট, সাংগঠনিক সম্পাদকের সাংগঠনিকে রিপোর্ট, অর্থ সম্পাদকের অর্থ রিপোর্ট ও দপ্তর সম্পাদকের দাপ্তরিক রিপোর্ট পেশ করলে এর উপরে উপস্থিতি পিসিপির বিভিন্ন শাখা থেকে প্রতিনিধিরা আলোচনা, পর্যালোচনা, সমালোচনা, মতামত, প্রস্তাবনা তুলে ধরেন।

দ্বিতীয় দিনের প্রথম অধিবেশনের পাহাড়ি ছাত্র পরিষদের সকল শাখার প্রতিনিধিরা স্ব স্ব এলাকার পরিস্থিতি, সাংগঠনিক অবস্থান ও করণীয় সম্পর্কে তুলে ধরেন ও আলোচনা করেন।

দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনের কেন্দ্রীয় সকল নেতৃবন্দ স্ব স্ব সাংগঠনিক অবস্থান, দুর্বলতা, সীমাবদ্ধতা ও সফলতা তুলে ধরেন।

কাউন্সিল অধিবেশনে দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশনে কমিটির সকল সদস্যদের অবস্থান সম্পর্কে প্রতিনিধিদের মাঝে ব্যাখা প্রদান এবং নতুন কমিটি প্রস্তবনা তুলে ধরেন পিসিপি সভাপতি সুনয়ন চাকমা। নতুন প্রস্তাবিত কমিটির ওপরে প্রতিনিধিবৃন্দ আলোচনা পর্যালোচনা শেষে তুমুল করতালির মাধ্যমে কমিটি অনুমোদন করেন। এতে সর্বসম্মতিক্রমে অঙ্কন চাকমা সভাপতি, অমল ত্রিপুরা সাধারণ সম্পাদক ও শুভাশীষ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২৩ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটি গঠিত হয়।

কাউন্সিল দ্বিতীয় দিনের চতুর্থ অধিবেশনে পিসিপি নব গঠিত সভাপতি অঙ্কন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় বিদায়ী কমিটির সভাপতি সুনয়ন চাকমা, নিউটন চাকমা, নীতি চাকমা, রিতা চাকমা ও এন্টি চাকমা নতুন কমিটি ও পিসিপি’র নেতা-কর্মীদের ওপর প্রয়োজনীয় দিক নির্দেশনা, পরামর্শ প্রদান করেন।