ডেস্ক রিপোর্ট: প্রশিক্ষণের মাধ্যমে গরুকেও টয়লেট ব্যবহার করানো সম্ভব- এমন বিশ্বাসের ওপর ভিত্তি করে গরুদেরকে টয়লেট প্রশিক্ষণ দেওয়ার পরীক্ষামূলক কাজ শুরু করেছেন জার্মানীর একদল গবেষক।

এই প্রশিক্ষণের প্রথম দিকে গরুকে একটি বদ্ধ টয়লেটে আটকে রাখা হয়। আটক অবস্থায় যখনই একটি গরু ভেতরে টয়লেট করে তখনই তাকে উপহার হিসেবে দেওয়া বার্লি ও অন্যান্য খাদ্য উপাদানের মিশ্রণে তৈরি সুস্বাদু খাবার।

১০ দিন ধরে প্রশিক্ষণের পর গরুরা ধীরে ধীরে বুঝতে পারে যে, টয়লেট ব্যবহার করলে তারা সুস্বাদু খাবার উপহার পাবে। এভাবে তারা টয়লেট ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়ে।

গবেষক দলের সদস্য জ্যান ল্যাংবেইন বলেন, মানুষ ছাড়া অন্যান্য প্রাণীরাও বেশ বুদ্ধিসম্পন্ন। আর মানুষ যদি টয়লেট ব্যবহার করতে পারে তাহলে গরু কেন পারবে না! গবেষকদের দাবি, এরই মধ্যে ১৬টি গরুর মধ্যে ১১ টি গরুকে সফলভাবে এই প্রশিক্ষণ দিতে সক্ষম হয়েছেন তারা।

এক গবেষণায় দেখা যায়, সারা বিশ্বজুড়ে যে পরিমাণ ক্ষতিকর অ্যামোনিয়া গ্যাস নির্গত হয় তার একটি বড় উৎস হলো বিভিন্ন প্রাণীদের বিসর্জনকৃত বর্জ্যসমূহ। যদিও গরুর বিষ্ঠা সরাসরি প্রকৃতির কোন ক্ষতি করে না কিন্তু যখন এটি মাটির সঙ্গে মেশে তখন পরিণত হয় নাইট্রাস অক্সাইডে যা মাটি ও পানিকে দূষিত করে। গবেষকদের দাবি গরুকে উপযুক্ত টয়লেট ট্রেইনিং দেওয়ার মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।-আমাদের সময়.কম