Home রাজনীতি নির্বাচন কমিশনের ক্ষমতা হ্রাস করার চক্রান্ত বন্ধের দাবি করেছে বাম জোট

নির্বাচন কমিশনের ক্ষমতা হ্রাস করার চক্রান্ত বন্ধের দাবি করেছে বাম জোট

24

ডেস্ক রিপোর্ট: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাম জোটের কেন্দ্রীয় নেতা ও সিপিবি সভাপতি মো. শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্কসবাদীর) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সভাপতি হামিদুল হক আজ ৬ জুন এক যুক্ত বিবৃতিতে গতকাল ৫ জুন বগুড়ার মোকামতলা ও শহরের হোটেলে গণতন্ত্র মঞ্চের রোডমার্চে আওয়ামী সন্ত্রাসীদের হামলা, গাড়ি ভাঙচুর এবং নেতা-কর্মীদের আহত করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, শাসক দলের সন্ত্রাসীদের দ্বারা বিরোধী দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধাদান-হামলার ঘটনা প্রমাণ করে বর্তমান সরকার ও তার দলীয় লোকজন গণবিক্ষোভের ভয়ে কম্পমান হয়ে এ ধরনের হীন সন্ত্রাসী হামলা চালাচ্ছে, যা সরকারের স্বৈারাচারী মনোভাবের বহিপ্রকাশ। নেতৃবৃন্দ শাসক দলের সন্ত্রাসী হামলাকারীদের অবিলম্বে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান।
অপর এক বিবৃতিতে বাম জোটের নেতৃবৃন্দ আরপিও সংশোধন করে নির্বাচন কমিশনের ক্ষমতা হ্রাস করার সরকারের চক্রান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা-মনোনয়নপত্র জমা, বাছাই, প্রার্থী তালিকা প্রকাশ, ভোট গ্রহণ ও ফল ঘোষণাসহ গ্যাজেট প্রকাশ পর্যন্ত এই পুরো প্রক্রিয়া মিলেই ‘নির্বাচন’। ফলে এই পুরো সময়কালে নির্বাচনে অনিয়ম হলে প্রার্থীতা বাতিলসহ পুরো সংসদীয় আসনের নির্বাচন বাতিলের ক্ষমতা কমিশনের যা বর্তমান আরপিওতেও রয়েছে। কিন্তু গাইবান্ধা নির্বাচনের পর অত্যন্ত দূরভিসন্ধিমূলকভাবে সরকার ও ভোট ডাকাতির সংসদে অনিয়ম হলে পুরো সংসদীয় আসনের নির্বাচন বাতিলের ক্ষমতা কেড়ে নিয়ে শুধুমাত্র যে যে কেন্দ্রে অনিয়ম সেই কেন্দ্রের ভোট বাতিলের এবং ‘নির্বাচন’কে ‘পুলিং’ এর বিধান যুক্ত করে আরপিও সংশোধনের বিল সংসদে উত্থাপন করেছে।যা কমিশনের ক্ষমতা হ্রাস করবে।
নেতৃবৃন্দ বলেন, ভোটের ফল ঘোষণা এমনকি গেজেট প্রকাশের পরও তদন্তসাপেক্ষে অনিয়ম ধরা পড়লে পুরো সংসদীয় আসনের ভোট বাতিল করার বিধান যুক্ত হওয়া উচিৎ।