Home কুটনৈতিক ও প্রবাস নরওয়ের ভোলদা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে বাংলাদেশী শিক্ষার্থী অর্নব নির্বাচিত

নরওয়ের ভোলদা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে বাংলাদেশী শিক্ষার্থী অর্নব নির্বাচিত

116

প্রবাসী ডেস্ক: নরওয়ের ভোলদা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে প্রথমবারের মতো সদস্য নির্বাচিত হয়েছেন এক বাংলাদেশী শিক্ষার্থী রাকিন আবসার অর্নব। বিশ্ববিদ্যালয়টির মিডিয়া অ্যান্ড জার্নালিজম বিভাগে মাস্টার্সের শিক্ষার্থী তিনি। গত সেপ্টেম্বরের শেষদিকে ছাত্রসংসদটির নির্বাচন অনুষ্ঠিত হয়।

জানা গেছে, গত ৩০ বছর ধরে ছাত্র সংসদের নির্বাচন হচ্ছে ভোলদা বিশ্ববিদ্যালয়ে। প্রতিবছরই সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় এ নির্বাচন। প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী তাদের ভোটাধিকার প্রয়োগ করে একবছরের জন্য তাদের প্রতিনিধিদের নির্বাচিত করেন।

শুরু থেকে এখন পর্যন্ত এই ছাত্র সংসদটিতে বিদেশি শিক্ষার্থীরা খুবই কম নির্বাচিত হয়েছেন। এর আগে ভারত ও ভিয়েতনামের শিক্ষার্থী নির্বাচিত হলেও কোনো বাংলাদেশি হিসেবে নির্বাচিত হওয়ার ঘটনা এটাই প্রথম।

ভোলদা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে ২২ জন প্রতিনিধি নির্বাচিত হন। এর মধ্যে ১১ জন থাকেন মূল সদস্য এবং ১১ জন সহযোগী সদস্য। প্রতিটি বিভাগ থেকে চারজন সদস্য নির্বাচিত হন। এর মধ্যে দুই জন মূল সদস্য, আর দুই জন সহযোগী। মিডিয়া অ্যান্ড জার্নালিজম বিভাগ থেকে ভোটের ভিত্তিতে অর্নব সহযোগী সদস্য নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশে থাকতে অর্নব বামপন্থী ছাত্র সংগঠন ছাত্র মৈত্রীর সঙ্গে যুক্ত ছিলেন। তিনি বলেন, এখানে নির্বাচিত হয়ে আমি ভীষণ আনন্দিত। সদস্য হওয়ার পর জেনেছি এর কোনো বাংলাদেশি এই ছাত্র সংসদে নির্বাচিত হয়নি। আশা করি আমি দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারবো।

প্রসঙ্গত, ভোলদা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের স্লোগান, বাই দ্য স্টুডেন্ট, ফর দ্য স্টুডেন্ট। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনে ছাত্রদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা, শিক্ষার্থীদের অর্থনৈতিক অবস্থা, তাদের জীবনযাত্রার মান, বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ছাত্রকল্যাণ, যাতায়াত সুবিধা নিয়ে কাজ করে এই সংসদ।