Home শিক্ষা ও ক্যাম্পাস নজরুল বিশ্ববিদ্যালয়ে গবেষণা রীতি-পদ্ধতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গবেষণা রীতি-পদ্ধতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

84

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী গবেষণা রীতি-পদ্ধতি কর্মশালা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের সেমিনার রুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।
সমাপনী অনুষ্ঠানে তিনি বলেন, গবেষণা হলো কোনকিছু সম্পর্কে ধারাবাহিক অনুসন্ধান প্রক্রিয়া। এবার মোট ১৭ জন শিক্ষার্থী নজরুল বিষয়ক গবেষণা করেছেন। তাদের জানাই অভিনন্দন। গবেষণা বিষয়ক তাদের অধ্যয়ন সার্থক হোক এই প্রত্যাশা আমাদের সকলের।
তিনি আরও বলেন, বিজ্ঞানভিত্তিক পদ্ধতি অবলম্বন করে পরিকল্পিত ও সংঘবদ্ধ উপায়ে এই অনুসন্ধান প্রক্রিয়া পরিচালনা করতে হয়।আর এর জন্য দরকার নিয়মিত অধ্যয়ন, পঠন-পাঠন ও প্রশিক্ষণ। প্রশিক্ষণ একটি দলবদ্ধ প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড। হাতে-কলমে শিক্ষাপ্রদান ও দক্ষতা তৈরি করা কার্যকর সহজ পদ্ধতি এটি। নজরুল বিশ্ববিদ্যালয় তাই নতুন জ্ঞান সৃজনে গবেষণার প্রতি বিশেষ পৃষ্ঠপোষকতা করবে।
সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গবেষণা ও সম্প্রসারণ দপ্তর পরিচালক অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. সুজন আলী, ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনামসহ অন্য শিক্ষক ও কর্মকর্তারা।
প্রসঙ্গত, সনদপ্রাপ্ত ১৭ জন গবেষক হলেন- ‘নজরুলের চেতনায় মানবতাবাদ:একটি দার্শনিক বিশ্লেষণ’ শীর্ষক গবেষণা করেন দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মো: কাহারুল ইসলাম, ‘সাংবাদিক নজরুলের দৃষ্টিতে উপনিবেশিক ভারত’ শীর্ষক গবেষণা করেন বিশ^বিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ শিক্ষা বর্ষের শিক্ষার্থী মো. হুমায়ুন কবির, কবি নজরুলের ম্যুরাল ও ভাস্কর্য : বিষয়বৈচিত্র্য ও নান্দনিকতা’ শীর্ষক গবেষণা করেন চারুকলা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ধর্ম নারায়ন রায় , ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নজরুল জয়ন্তী : শিল্পকর্ম প্রদর্শনী, শিল্পী ও শিল্পবোদ্ধাদের মতামত’ শীর্ষক গবেষণা করেন চারুকলা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো: আশরাফ উল্লাহ, ‘নিসর্গনারীবাদের প্রেক্ষিতে নজরুলের কবিতায় নারীর চিত্রায়ন’ শীর্ষক গবেষণা করেন চারুকলা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জবা রায়, ‘নজরুলের লেটোগান : বিষয় ও আঙ্গিক সমীক্ষণ’ শীর্ষক গবেষণা করেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কনক কান্ত চৌধুরী, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নজরুলের নাটক প্রযোজনায় কার্যকর নির্দেশনাশৈলী অনুসন্ধান’ শীর্ষক গবেষণা করেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. এনামুল করিম, ‘ওমেন ইন পোয়েট্রি অব কাজী নজরুল ইসলাম: এ স্টাডি ফরম জেন্ডার পারসপেকটিভ’ শীর্ষক গবেষণা করেন প্রতিতী সরকার প্রীতি, ‘নজরুলের গল্পে লোকভাষা : সমাজ ভাষাবিজ্ঞানের আলোকে’ শীর্ষক গবেষণা করেন ফোকলোর বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সেজুতি ধর, ‘নজরুলের অর্থনৈতিক দর্শন:প্রসঙ্গ মৃত্যুÿুধা’ শীর্ষক গবেষণা করেন অর্থনীতি বিভাগে রাশেদুজ্জামান রনি, তৎকালীন বাঙালির বাস্তব জীবন ও নাগরিক পরিমন্ডলে ‘মৃত্যুÿুধা’ শীর্ষক গবেষণা করেন স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বায়েজিদ হাসান, সেতু-বন্ধন নাটকে কাজী নজরুল ইসলামের পরিবেশ ভাবনা শীর্ষক গবেষণা করেন এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তৌহিদুর রহমান তুহিন, নজরুলের শিশুতোষ নাটক:বিষয়বৈচিত্র্য ও চরিত্রচিত্রণ’ শীর্ষক গবেষণা করেন মো. সাজ্জাদ হোসেন, ‘নজরুলের ইসলামি গান : প্রসঙ্গ না’ত-এ রসুল’ শীর্ষক গবেষণা করেন সংগীত বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কোহিনূর রহমান, ‘ কাজী নজরুল ইসলামের নাট্য-জগৎ : বিষয় ও শিল্প স্বাতন্ত্র্য’ শীর্ষক গবেষণা করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমা খাতুন, ‘কাজী নজরুল ইসলামের চিঠি ও অভিভাষণ : বিষয় ও ভাষাশৈলী’ শীর্ষক গবেষণা করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জাকিয়া সুলতানা ও ‘নজরুলের সাংবাদিকতা দর্শন’ শীর্ষক গবেষণা করেন আইন ও বিচার বিভাগের ২০২০-২১ বর্ষের শিক্ষার্থী মো. আমানুল্লাহ আল জিহাদী ।