Home শিক্ষা ও ক্যাম্পাস দ্বিতীয় দিনে নিষ্প্রাণ ইবির বইমেলা : নেই ক্রেতাদের আগ্রহ

দ্বিতীয় দিনে নিষ্প্রাণ ইবির বইমেলা : নেই ক্রেতাদের আগ্রহ

14

ইবি প্রতিনিধি :ভাষার মাস ফেব্রুয়ারিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ঐক্যমঞ্চ কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী বইমেলার আজ দ্বিতীয় দিন। দ্বিতীয় দিনে দেখা গেছে মেলা অনেকটাই নিষ্প্রাণ। ২০ টির মতো স্টল থাকলেও নেই ক্রেতাদের ভীড়।

সোমবার (২৬ ফেব্রুয়ারী) সকাল ১০ টার পর থেকে হাতেগোনা কয়েকজনকে দেখা গেছে মেলায় ঢুকতে। গতকাল শুরুর পর সকাল থেকেই দর্শনার্থী ও পাঠক-ক্রেতাদের স্বতস্ফুর্ত উপস্থিতি দেখা গেলেও আজকের চিত্র ভিন্ন।

তবে এই জনস্বল্পতার কারণটি খুব সহজেই অনুমেয়। আজ মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র শবেবরাত উপলক্ষে ক্যাম্পাস বন্ধ রয়েছে। ফলে ক্যাম্পাসের বাইরে কুষ্টিয়া এবং ঝিনাইদহতে থাকা শিক্ষার্থীদের উপস্থিতি একদমই নেই বললেই চলে।

বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগের শিক্ষার্থী পাভেল জামান আকাশের সাথে কথা বলে জানা যায়, আজকে শবেবরাত উপলক্ষে ক্যাম্পাস বন্ধ থাকায় তেমন লোকজন দেখা যাচ্ছে না। পাশাপাশি গতবারের ন্যায় এবারের বইমেলা মানুষকে আকৃষ্ট করতে পারে নি ভালোমতো। তাছাড়া প্রচার প্রচারণাও ঘাটতি আছে বলে মনে করি। তিন দিনব্যাপী বই মেলায় মেলার আসল ক্রেজ পাওয়া যায় না এই সময়টা আরো দীর্ঘ হলে হয়তো মেলার আমেজ বেশী থাকতো মনে করি।

মেলায় ঐক্যমঞ্চের স্টলে কথা বললে মাহাদী হাসান বলেন, সকাল থেকে ক্রেতাদের তেমন উপস্থিতি না থাকলেও যারা আসছেন তারা বই কেনার জন্যই আসছেন। অন্যদিন ভীড় থাকলেও সবাই হয়তো বই কেনার জন্য আসে না। তবে বিকেলের দিকে ঐক্যমঞ্চের আয়োজনে বাংলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। আশাকরি বিকেলের দিকে ক্রেতা এবং দর্শনার্থীদের সরব উপস্থিতি থাকবে।

মেলার আহবায়ক রাবেয়া জানান, ২১ ফেব্রুয়ারীকে কেন্দ্র করে এই মেলা আয়োজিত হবার কথা ছিল, কিন্তু বিভিন্ন কারনে আমরা ওই সময়ে মেলা করতে পারি নাই।
সকল সংগঠনের সম্মতিক্রমে এবং তাদের উপস্থিতির ভিত্তিতে এই মেলার দিন ধার্য্য করা হয়েছিল,আর যেহেতু আজ ২৬ শে ফেব্রুয়ারী সরকারি ছুটির দিন সেক্ষেত্রে ক্যাম্পাস প্রাঙ্গণে দিনের প্রথমার্ধে জনসমাগম কম থাকলেও দ্বিতীয়ার্ধে এই সংখ্যাটা বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, স্বল্প সময়ে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি এবং আশা করি আগামী ২৭ ফেব্রুয়ারিতে জনসমাগম এবং উৎসবমুখর পরিবেশের মাধ্যমে আমাদের বহুল আকাঙ্ক্ষিত মেলা অন্তিম ক্ষনে পৌছাবে এবং আগামীতে আমাদের মঞ্চের কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখেই এই মেলা আরো সুন্দর এবং সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে এইটা আশা করি।