Home শিক্ষা ও ক্যাম্পাস দূর্নীতি দমন নিয়ে বশেমুরবিপ্রবিতে বিশেষ ওয়ার্কশপ অনুষ্ঠিত

দূর্নীতি দমন নিয়ে বশেমুরবিপ্রবিতে বিশেষ ওয়ার্কশপ অনুষ্ঠিত

36

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ‘University Students attitudes on whistleblowing: Awareness, Progress and Challenges of Implementation at the Public Sectors in Bangladesh’ শীর্ষক সেমিনার ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। অ্যামেরিকান স্টেট ডিপার্টমেন্টের অর্থায়নে দূর্নীতি বিরোধী জনসচেতনতা প্রকল্পের উদ্যোগে এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয় ।

রবিবার(২৯ মে) একাডেমিক ভবনের ১১৭ নম্বর কক্ষে সকাল ১০ টা থেকে দিনব্যাপী এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি ড. মোঃ আবু সালেহ রাষ্ট্রবিজ্ঞান সঞ্চালনায় ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক মোঃ এমদাদুল হক এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. হাসিবুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রকল্পটির পরিচালক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান। এছাড়াও অতিথিদের মধ্যে সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির, বশেমুরবিপ্রবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফয়সাল আহমেদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. হাসিবুর রহমান বলেন, রাষ্ট্রের নীতি বাস্তবায়নকারী বা ক্ষমতার কেন্দ্রে যারা অবস্থান করে তাদের পাশাপাশি আমাদের সবারই রাষ্ট্র বা সমাজের উন্নতিতে অংশগ্রহণ করতে হবে। সামাজিক দায়বদ্ধতা থেকে সবাইকে একযোগে দূর্নীতি রোধে এগিয়ে আসতে হবে। এখন আপনি ব্যক্তি বা নাগরিকের পাশাপাশি সমাজ ও রাষ্ট্রের একজন অংশীদার। তাই হুইসেল ব্লোয়িং প্রক্রিয়ার মধ্য দিয়ে এই রাষ্ট্র বা সমাজকে পরিশুদ্ধ করতে আপনাদের ভূমিকা জোরালো করতে হবে।

সাধারণ সম্পাদকের বক্তিতায় ড. মোঃ আবু সালেহ বলেন, দূর্নীতি নিয়ে কোন জাতি সামনে এগোতে পারে না। এই অভিশাপ থেকে উত্তরণে সবার একযোগে এগিয়ে আসা দরকার। আশাকরি আজকের এই আয়োজন কিছুটা হলেও শিক্ষার্থীদের মাঝে এর প্রতিফলন ঘটাবে৷

ওয়ার্কশপের অংশ হিসেবে ‘Whistleblowing and Virtual Whistleblowing in Bangladesh’ বিষয়ে আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান। এসময় তিনি ওয়ার্কসপে অংশগ্রহণকারীদের হুইসেলব্লোয়িং সংক্রান্ত তাত্ত্বিক ধারণা দেন। এর পাশাপাশি সাম্প্রতিক কিছু ঘটনার উদাহরণ দেওয়ার মাধ্যমে এর গুরুত্ব বোঝান। এছাড়া কিভাবে প্রযুক্তির ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন – ফেসবুক, ইউটিউব ও টুইটারে হুইসেল ব্লো করা যায় সে বিষয়ে আলোকপাত করেন।

পরবর্তীতে ‘Public-interest Information Disclosure Act (Provide and Protection), 2011’ বিষয়ে আলোচনা করেন উক্ত প্রকল্পের সমন্বয়ক ও সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব এবং ‘The Significance of Whistleblowing’ এর ওপর আলোচনা করেন সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির। এসময়ে তারা শিক্ষার্থীদের মাঝে প্রশ্নোত্তর পর্ব ও অংশগ্রহণকারীদের একাধিক গ্রুপে বিভক্ত করে উপস্থাপনা পর্বের মধ্য দিয়ে হুইসেল ব্লোয়িং সম্বন্ধে শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি জানার চেষ্টা করেন।

উল্লেখ্য, প্রকল্পেটির পরিচালক সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব চলতি বছরের এপ্রিল মাসে আমেরিকা সরকার প্রদত্ত ”International Visitor Leadership Impact Award’ হতে প্রাপ্ত পুরস্কারের অর্থায়নের দ্বারা শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য এই ওয়ার্কশপের আয়োজন করেছেন। তারা বশেমুরবিপ্রবি ছাড়াও বরিশাল বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই ওয়ার্কশপ কর্মসূচি গ্রহণ করেছেন।