Home সাহিত্য ও বিনোদন দুর্গা পুজার গান ‘জয় মা দুর্গা ‘ নিয়ে আসলেন খ‍্যাতিমান কণ্ঠশিল্পী...

দুর্গা পুজার গান ‘জয় মা দুর্গা ‘ নিয়ে আসলেন খ‍্যাতিমান কণ্ঠশিল্পী বন্দনা চক্রবর্তী

44

জাকির হোসেন আজাদী: দেশের খ‍্যাতিমান কণ্ঠশিল্পী বন্দনা চক্রবর্তী দীর্ঘদিন যাবত আমাদের সঙ্গীতাঙ্গনে আলো ছড়াচ্ছেন। তিনি টিভি রেডিও স্টেজ সকল জায়গায় অসাধারণ গান পরিবেশনের মাধ্যমে ইতিমধ্যে দর্শক শ্রোতাদের হৃদয় জয় করতে সক্ষম হয়েছেন। উপহার দিয়েছেন অনেক গুলো মৌলিক অমর সঙ্গীত। এবার পুজো উপলক্ষ্যে দূর্গা মায়ের আগমনের ওপর তাঁর একটি অনন্য অনবদ্য অসাধারণ গান মুক্তি পেয়েছে। এই বিষয়ে শিল্পীর সঙ্গে কথা হয়। তখন তিনি এই গান বিষয় ও তাঁর সঙ্গীত জীবনের নানা বিষয় তুলে ধরেন।

শিল্পী বন্দনা চক্রবর্তী বলেন, ” আমার গাওয়া এবারের দুর্গা পুজার গান ‘জয় মা দুর্গা ‘ রিলিজ হয়েছে গত পরশু আমার নিজের অফিশিয়াল ইউটিউব চ্যানেল ‘বন্দনা এন্টারটেইনমেন্ট’ থেকে। এটি মা দূর্গাকে নিয়ে আমার গাওয়া ৩য় গান। এই গানটির ব‍্যাপারে আমি খুব আশাবাদী। আমি ২০১৪ সালে জনপ্রিয় কণ্ঠশিল্পী ড. অরুপ রতন এর সাথে ডুয়েট গান গেয়েছিলাম। যা বিভিন্ন চ্যানেলে মিউজিক ভিডিও আকারে প্রচারিত হয়েছিল। এরপর বিশিষ্ট মিউজিক ডিরেক্টর বাসুদার সুর-সংগীতে গেয়েছিলাম ‘দুর্গা-বন্দনা’। তবে সে কাজগুলো অন্য চ্যানেলের জন্য পেশাগতভাবে গেয়েছিলাম। “

তিনি আরও বলেন, “এবারের কাজের অভিজ্ঞতাটি ভিন্ন! কারণ এবারের দুর্গাপূজার গান আমার নিজের চ্যানেল থেকে রিলিজ দিয়েছি। এটি নিঃসন্দেহে অনেক অনেক আনন্দের! গানটি লিখেছেন তৃপ্তি চক্রবর্তী ও সুর-সংগীত কেডি উজ্জ্বল। গানটির ভিডিও নির্মান করেছে শাহিন কবির। এটি ‘ফ্লোরেন্স সল্যুশন এন্ড প্যারিস ক্রিয়েশন’ আয়োজিত ‘বন্দনা এন্টারটেইনমেন্ট ‘ ব্যানার থেকে রিলিজ হয়েছে”।

তিনি কতগুলো গান করেছেন এই প্রশ্মের উত্তরে বলেন, “এ‍্যালবাম, রেডিও, বিভিন্ন চ্যানেল, প্লেব্যাক সব মিলিয়ে প্রায় ত্রিশের কাছাকাছি মৌলিক গান গেয়েছি। কভার গান কখনো গাওয়া হয়নি রেকর্ডে।কিছু আন রিলিজড ট্র‍্যাকও রয়েছে। সেগুলো পাইপ লাইনে রয়েছে। অচিরেই তা আলোর মুখ দেখবে বলে আশা করছি।”

মৌলিক গান বিষয়ে তিনি আরও বলেন, “শ্রোতাপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘ ভালবাসি’ ‘বঙ্গমাতা’ যা ফজিলাতুন্নেছা মুজিবকে নিয়ে বাংলাদেশে প্রথম রেকর্ডকৃত ও প্রচারিত গান। যা আমি গেয়েছিলাম ২০১৮তে। সুর সংগীত করেছিলেন কিংবদন্তি সুজেয় শ্যাম। এছাড়াও রয়েছে ‘বাদল’, ‘টিপ টিপ বৃস্টি’, ‘এই বরষা’, একদিন আমি চলে যাব ‘। তাছাড়াও বাংলাদেশের খ‍্যাতিমান কণ্ঠশিল্পী ফেরদৌস ওয়াহিদ আঙ্কেলের সাথে প্লেব‍্যাকসহ ডুয়েট গানও করেছি।”

গানের জগতে কিভাবে আসলেন? এমন প্রশ্মের জবাবে তিনি বলেন, “গানের সাথে সম্পৃক্ততা শিশুকাল থেকেই,পারিবারিকভাবেই। মা নিজেও গান করতেন পন্ডিত তেজেন্দ্রনাথ চৌধুরীর কাছে। মা’র অনুপ্রেরণায় এ জগতে আসা। তবে নেশা থেকে পেশায় পরিনত হয়েছে ২০০৮ সাল থেকে। প্রথম কাজ করেছিলাম কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক সুভাষ দত্তের সাথে। উনার লেখা গান উনার পরিচালিত নাটক ‘অবশেষে একদিন’ এর সুচনা সংগীতটি গেয়েছিলাম। উনিই আমার নাম করণ করেছিলেন ‘বন্দনা’। এমনকি উনার চলচ্চিত্র ‘ও আমার ছেলে’ তে আমাকে প্রথম কাস্ট করেছিলেন, নায়িকা পপি আপুর ছোট বোনের ক্যারেক্টারে। তখন অবশ্য পারিবারিক সম্মতি পাইনি বলে কাজটি করতে পারিনি। পরবর্তীতে সেটিতে অপু বিশ্বাসকে কাস্ট করা হয়।”

তিনি বলেন, ” ২০০৮ এ ক্লোজ আপ ওয়ান রিয়েলিটি শো এর মধ্য দিয়ে পুরোপুরি পেশাগত সংগীত জীবনে পদার্পন করি। পর্যায়ক্রমে বেশ কিছু একক,মিক্সড এলবাম সহ চলচ্চিত্রে গান করেছি।নিয়মিত টেলিভিশন, স্টেজ কনসার্টসহ প্রখ্যাত হানিফ সংকেত ভাইয়ের ইত্যাদিতে অভিনয় করেছি। জনপ্রিয় অভিনেত্রী পুর্নিমা আপু ও জনপ্রিয় অভিনেতা অপূর্ব ভাইয়ের সাথেও কাজ করেছি। যা প্রচারের পর খুব ভাল রেস্পন্স পাই। একটি মেগাসিরিয়ালের (হীরামন)প্রস্তাব পাই। ১৩ পর্ব শুটিং সম্পন্ন করেছি। প্রাইম ক্যারেটের। আরও কিছু কাজের কথা চলছে।”

তিনি বলেন, “মায়ের কাছে আমার গানের হাতেখড়ি ৪ বছর বয়সে। একই সাথে তখন থেকেই প্রাতিষ্ঠানিকভাবে গান শেখা শুরু হয়। প্রথম গুরু প্রয়াত নিতাই কুন্ডু, এরপর সুব্রত স্যার,সালাউদ্দিন স্যার,অনুপ বড়ুয়া স্যার,অর্নব চট্টপাধ্যায় (কলকাতা),সৌরব নাহার (দিল্লি) উনাদের কাছে ক্ল্যাসিক্যাল শিখেছি।বর্তমানে শান্ত মরিয়ম ইউনিভার্সিটি থেকে নজরুল সংগীতে মাস্টার্স করছি। ফার্স্ট ইয়ার ফাইনালে সর্বোচ্চ মার্কস A (4/4) পেয়েছি।”

গান নিয়ে তাঁর পরিকল্পনার কথা বলতে গিয়ে বলেন, ” আন্তর্জাতিক পর্যায়ে কাজ করতে চাই। দেশের জন্য, মানুষের জন্য, মানবতার জন্য নিরবিচ্ছিন্ন ভাবে সব সময় কাজ করতে চাই। যেহেতু অভিনয়ের সাথেও যুক্ত হয়ে গেছি। তাই ভাল কাজ পেলে, ব্যাটে-বলে মিলে গেলে সেটিও চালিয়ে যাবো।’

সব শেষে শিল্পী বন্দনা চক্রবর্তী তাঁর প্রিয় দর্শক শ্রোতাদের উদ্দেশ্যে বলেন, ” আপনারা ভালো ভালো গান শুনুন। দেশকে ভালোবাসুন। আমার জন্য দোয়া করবেন যেনো জীবনের শেষ দিন পর্যন্ত গান গেয়ে যেতে পারি। আমার চ্যানেল ‘বন্দনা এন্টারটেইনমেন্ট ‘ এর সাথেই থাকুন। আপনাদের জন্যও শুভাশীষ রইলো। সবাই ভালো থাকবেন। অনেক ভালো।”