Home রাজনীতি দায়িত্বজ্ঞানহীন ভাবে ভুলেভরা পাঠ্যবই বিতরণের প্রতিবাদ

দায়িত্বজ্ঞানহীন ভাবে ভুলেভরা পাঠ্যবই বিতরণের প্রতিবাদ

19

ডেস্ক রিপোর্ট: শিক্ষাই জাতির মেরুদণ্ড অথচ প্রশ্নফাঁস, বাণিজ্যিকীকরণ, অটোপাস, চৌর্যবৃত্তি কিংবা নকল, সাম্প্রদায়িক লেবাস প্রদানসহ বিভিন্ন নীতিবিবর্জিত কার্যকলাপের মাধ্যমে অত্যন্ত পরিকল্পিতভাবে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে চলমান ফ্যাসিস্ট শাসকগোষ্ঠী। সত্য ইতিহাসকে বিকৃত করে একচেটিয়াভাবে নিজেদের মনগড়া ইতিহাস রচনা করে এবং সৃজনশীলতা-মননশীলতার বিপরীতে কপি-পেস্ট কিংবা অন্যের লেখাকে হুবহু চুরি করে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা এদেশের শিক্ষার্থীদের মেধা ও বুদ্ধিবৃত্তিক চর্চায় কুঠারাঘাতের শামিল। দিনের ভোট রাতে চুরি করে বলপূর্বক ক্ষমতায় থাকা স্বৈরশাসকগোষ্ঠী দেশের সর্বস্তরে বলপ্রয়োগের ও নিজেদের তাবেদারি এজেন্ডা বাস্তবায়নে দীর্ঘদিন যাবত অধিক মনোযোগী। নিম্ন মাধ্যমিক শ্রেণির বিভিন্ন পাঠ্যবইয়ে ভাষাগত ভুল, তথ্যগত অসংগতি, এমনকি আমাদের মহান মুক্তিযুদ্ধ সম্পর্কিত ইতিহাসের বিকৃত উপস্থাপন করা হয়েছে যা শুধু অনভিপ্রেতই নয় বরং শিক্ষিত সমাজের কাছে গুরুতর অপরাধ হিসেবে বিবেচিত।

স্কুল শিক্ষার্থীদের এসব পাঠ্যক্রমে ধর্মীয় বিতর্কিত বিষয় অন্তর্ভুক্ত করে চলমান ফ্যাসিস্ট শাসকগোষ্ঠী এদেশের মানুষের ধর্মীয় অনুভূতিতেই শুধু আঘাত করেনি বরং এটি তাদের দুরভিসন্ধিরই অংশ হিসেবে মনে করে এদেশের শিক্ষার্থী সমাজ ও সচেতন মহল। বিষয়ভিত্তিক অভিজ্ঞদেরকে শিক্ষাব্যবস্থার সংশ্লিষ্ট বিষয়ে দায়িত্ব প্রদান না করা এবং পেশাদারিত্ব ও নিরপেক্ষতার অভাবেই দেশের শিক্ষাব্যবস্থায় ক্রমাগত এসব অপকর্ম চলছে বলে মনে করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

অবিলম্বে,ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে সংযুক্ত বিকৃত ইতিহাসসহ অন্যান্য শ্রেণির পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত ধর্মীয় বিতর্কিত বিষয় এবং কপি-পেস্টের অনুশীলন প্রত্যাহারসহ নতুন পাঠ্যবই সরবরাহের দাবি জানিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ এবং সাইফ মাহমুদ জুয়েল আজ এই বিবৃতিতে, শিক্ষাব্যবস্থাকে বিতর্কিত ও প্রশ্নবিদ্ধ করার এই অপচেষ্টার তীব্র নিন্দাসহ প্রতিবাদ জানিয়েছেন এবং শিক্ষার্থীদের বিদ্যাচর্চায় এহেন গর্হিত কার্যকলাপের সাথে জড়িতদের অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানিয়েছেন।