আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের আকস্মিক পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যে তার স্থলাভিষিক্ত হয়েছেন রাজ্য বিজেপির সভাপতি মানিক সাহা। দলীয় কোন্দলের কারণে শনিবার বিপ্লব কুমার পদত্যাগ করেছে।তবে এ বিষয় কোন মন্তব্য করেননি বিদায়ী মুখ্যমন্ত্রী।

ত্রিপুরার বিধানসভার নির্বাচনের এক বছর আগে রাজ্যের শীর্ষ পদে নাটকীয় এই পদত্যাগের ঘটনা ঘটেছে। নতুন মুখ্যমন্ত্রী মানিক ত্রিপুরা বিজেপির সভাপতি। পেশায় দন্ত চিকিৎসক, মাত্র গত মাসেই রাজ্য সভার এমপি নির্বাচিত হয়েছেন।

শনিবার বিপ্লব কুমার দেব বলেন, তিনি রাজ্যের গভর্নর এসএন আর্যের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। রাজ ভবনে গভর্নরের সাথে বৈঠকের পর পদত্যাগের ঘোষণা দেন ত্রিপুরার এই মুখ্যমন্ত্রী। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সংগঠন শক্তিশালী করার জন্য তিনি কাজ চালিয়ে যান, দল সেটি চায়।
৬৭ বছর বয়সী দন্ত-চিকিৎসক ও রাজনীতিক মানিক সাহা গত ৩১ মার্চ বিজেপি-শাসিত উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যের একটি আসনের নির্বাচনে জয় লাভ করেন। ত্রিপুরা মেডিকেল কলেজ এবং আগরতলার বিআর আম্বেদকর মেমোরিয়াল টিচিং হাসপাতালের বিভাগীয় প্রধান এবং অধ্যাপক ডা. সাহা ২০১৬ সালে বিজেপিতে যোগ দেন। তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও সভাপতি।