Home জাতীয় তিন দফা দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে পিসিপির বিক্ষোভ

তিন দফা দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে পিসিপির বিক্ষোভ

30

ডেস্ক রিপোর্ট: জাতীয় শিক্ষাক্রম-২০২০ বাতিল কর, ভুলে ভরা নিম্নমানের পাঠ্যপুস্তক বাতিল কর, কাগজ-কলমসহ শিক্ষা উপকরণের দাম কমাও এই তিন দফা দাবিতে গণতান্ত্রিক ছাত্র জোটের দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচির অংশ হিসেবে আজ রবিবার ১৫ জানুয়ারি ২০২৩ খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি ও রাঙামাটি জেলা শাখা।

আজ রবিবার বিকাল ৩টায় খাগড়াছড়ি সদরে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে পিসিপি জেলা শাখার সাধারণ সম্পাদক শান্ত চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিতা চাকমা, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি নরেশ ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি ক্যামরন দেওয়ান।

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষার অপরিহার্য উপকরণ হচ্ছে বই। সরকার এবছরে শিক্ষার্থীদের দেয়া বইগুলোতে খুবই নিম্নমান এবং ভুলে ভরা। সেখানে দেশের সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ব্যঙ্গ করে নানান বক্তব্য উত্থাপন করা হয়েছে ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করেছে। এই সরকার ইতিহাস বিকৃতি করে, ভূলে ভরা পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিতরণ করে তাদেরকে ভূল ধারনা দেয়া হচ্ছে। এছাড়াও শিক্ষা উপকরণের দাম বৃদ্ধি করে শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে ব্যয়ভার বাড়িয়ে দিয়েছে তা অযুক্তিক এবং কখনো মেনে নেয়ার মত নয়।

সমাবেশ থেকে বক্তারা জাতীয় শিক্ষাক্রম ২০২০ বাতিল, ভূলে ভরা নিম্ন মানের ছাপানো বই বাতিল এবং কাগজ, কলমসহ শিক্ষা সামগ্রীক উপকরণ দাম কমানোর জন্য সরকারে প্রতি আহবান জানান।

গণতান্ত্রিক ছাত্র জোটের কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে রাঙামাটিতে বিক্ষোভ সমাবেশ করেছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলা শাখা। আজ রবিবার (১৫ জানুয়ারি ২০২৩) দুপুর ১২ টায় রাঙামাটি জেলা সদর উপজেলা কুদুকছড়িতে এই কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে, পাহাড়ি ছাত্র পরিষদের রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি নিকন চাকমা ও সাধারণ সম্পাদক তনুময় চাকমা বক্তব্য প্রদান করেন। সমাবেশ থেকে বক্তারা, তিন দফা দাবি আদায়সহ আওয়ামী ফ্যাসিস্ট সরকারে বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানোর জন্য ছাত্র সমাজের প্রতি আহবান জানানো হয়।

নান্যাচর: জাতীয় শিক্ষাক্রম-২০২০ ও ভূলে ভরা নিম্নমানের পাঠ্যপুস্তক বাতিল এবং কাগজ, কলমসহ শিক্ষা উপকরণের দাম কমানোর দাবিতে রাঙামাটির নান্যাচরে বিক্ষোভ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) নান্যাচির থানা শাখা। আজ রবিবার (১৫ জানুয়া ২০২৩ ) সকাল ১০টায় সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র নেতা লুইস চাকমা ও রুপেশ চাকমা।

বক্তারা জাতীয় শিক্ষাক্রম ২০২০-এর সমালোচনা করে বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যেখানে স্বাধীনতার ৫০ বছর অতিক্রম হওয়ার পরও একটি সঠিক শিক্ষানীতি প্রণয়ন করতে পারেনি। এদেশের শাসকরা যারা ক্ষমতায় থাকে তারা তাদের নিজেদের মতো করেই শিক্ষানীতি প্রণয়ন করে ছাত্র-ছাত্রীদের উপর চাপিয়ে দেয়। বর্তমান ক্ষমতাসীন সরকার কখনো সৃজনশীলতা ও কখনো দক্ষতা অর্জন শিক্ষার নামে দেশের শিক্ষা ব্যবস্থাকে এক নাজুক অবস্থার মধ্যে ঠেলে দিয়েছে। এতে শিক্ষার্থীদের উপর যেমন চাপ বাড়ছে, একইভাবে শিক্ষকদেরও নাজেহাল হতে হচ্ছে। শুধু তাই নয়, সরকার তাড়াহুড়ো করে নতুন শিক্ষাক্রম চালুর জন্য ভুলে ভরা ও নিম্নমানের কাগজে পাঠ্যবই ছাপিয়ে বিতরণ করেছে। এতে শিক্ষার্থীরা ভুল শিক্ষাগ্রহণ করতে বাধ্য হবে।

তারা বলেন, দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির পাশাপাশি কাগজ, কলমসহ শিক্ষা উপকরণের দামও দিন দিন বেড়ে চলেছে। এর ফলে ছাত্র-ছাত্রী ও জনজীবনে দুর্ভোগ নেমে আসছে।

সমাবেশ থেকে বক্তারা জাতয়ি শিক্ষাক্রম-২০২০ ও ভূলে ভরা নিম্নমানের পাঠ্যপুস্তক বাতিল এবং কাগজ কলমসহ শিক্ষ উপকরনের দাম কমানোর দাবি জানান।