Home সারাদেশ তাপমাত্রা বৃদ্ধিতেও ছুটি ঘোষণা হলো ঠাকুরগাঁওয়ের বিদ্যালয়গুলোতে।

তাপমাত্রা বৃদ্ধিতেও ছুটি ঘোষণা হলো ঠাকুরগাঁওয়ের বিদ্যালয়গুলোতে।

82

মোঃ মহশীন আলী, রংপুর অফিস: শৈত্যপ্রবাহ থেকে স্কুলশিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ঠাকুরগাঁওয়ের মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বুধবার ও বৃহস্পতিবার ২(দুই) দিনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত আলাদা আলাদা নোটিসের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, জেলার বেশিরভাগ এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলেও ঠাকুরগাঁওয়ের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে মঙ্গলবার (২৩ জানুয়ারি) পর্যন্ত ক্লাস চলেছে। অথচ এখন তাপমাত্রা বৃদ্ধির দিকে এবং কুয়াশা সকাল সকাল কেটে গিয়ে সকাল থেকেই সূর্যের দেখা মিলছে। আর এমন সময় বিদ্যালয়গলোতে ছুটি ঘোষণা করা বিষয়টা অনেকটা হাস্যকরে পরিণত হয়েছে বলে অনেকে মনে করছেন। মাসাধিক ধরে চলা বিরাজমান ঘন কুয়াশা ও ঠান্ডায় আচ্ছন্ন ছিল ঠাকুরগাঁও। সর্বনিম্ন তাপমাত্রাও ছিল জেলাজুড়ে। দায়িত্বশীলদের কোনও নির্দেশনা না পাওয়ায় বিদ্যালয় খোলাও রেখেছিল কর্তৃপক্ষ। এতে দুর্ভোগ বেড়েছিল শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের।

হিমালয়ের পাদদেশ সংলগ্ন ঠাকুরগাঁও জেলাতে মাসাধিক ধরে চলা ঘন কুয়াশা ও ঠান্ডায় বেড়েছে নানা ধরনের ঠান্ডাজনিত রোগবালাই। বেশি কষ্টে পড়েছে শিশু, বয়স্ক ও সাধারণ খেটে খাওয়া মানুষজন। শীতের কষ্ট থেকে রেহাই পেতে গরীবদের মাঝে প্রশাসন ও দু’একটি সামাজিক সংগঠণ ছাড়া তেমন কোন উচ্চবিত্ত, ব্যবসায়ী বা রাজনৈতিক নেতৃবৃন্দের শীতবস্ত্র বিতরণে কাউকে চোখে পড়ার মতো ছিল না।

জেলার বিভিন্ন বিদ্যালয় ঘুরে জানা যায়, তাপমাত্রা যখন ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল তখন বিদ্যালয় ছুটি ঘোষণা করা জরুরী ছিল। তখন তা করেনি। এখন তাপমাত্রা বাড়ছে, প্রতিদিন সকাল সকাল সূর্যের দেখাও মিলছে আর এখন বিদ্যালয় ছুটি ঘোষণা করল যা হাস্যকর ও অপরিকল্পিত এবং চাকরিজীবীদের সুবিধাভোগী ছুটি ছাড়া আর কিছু না।

এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহীন আখতার জানিয়েছেন, জেলার সার্বিক আবহাওয়া ও পার্শ্ববর্তী জেলাগুলোর আবহাওয়া বিবেচনা করে তীব্র শীতের কারণে আগামী ২৪ ও ২৫ জানুয়ারি দুই দিন ঠাকুরগাঁওয়ের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়েছে।