Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবি উপাচার্যের সঙ্গে বৃটিশ কাউন্সিলের আঞ্চলিক পরিচালকের সাক্ষাৎ

ঢাবি উপাচার্যের সঙ্গে বৃটিশ কাউন্সিলের আঞ্চলিক পরিচালকের সাক্ষাৎ

14

স্টাফ রিপোটার: বৃটিশ কাউন্সিলের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক মিস হেলেন সিলভেস্টার আজ ২৯ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। এসময় বৃটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর মি. টম মিসিওসিয়া তার সঙ্গে ছিলেন।
সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কর্মসূচি আরও গতিশীল এবং যৌথ ডিগ্রি প্রোগ্রাম চালু করার ব্যাপারে আলোচনা করেন।
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে গবেষণা ও উদ্ভাবন বিষয়ে আরও যৌথ সহযোগিতামূলক কর্মসূচি গ্রহণের উপর গুরুত্বারোপ করেন। যৌথভাবে উদ্ভাবনী গবেষণার জন্য যুক্তরাজ্যের খ্যাতিমান বিশ্ববিদ্যালয়সমূহের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সম্পৃক্ত করার ক্ষেত্রে তিনি ব্রিটিশ কাউন্সিলের আঞ্চলিক পরিচালকের সহযোগিতা চান। এছাড়া, ইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিলের ভাষা কোর্সে অধিক হারে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ভর্তি এবং যুক্তরাজ্যে তাদের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগপ্রাপ্তির ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য তিনি ব্রিটিশ কাউন্সিলের আঞ্চলিক পরিচালককে অনুরোধ জানান।
ব্রিটিশ কাউন্সিলের আঞ্চলিক পরিচালক এক্ষেত্রে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন ব্যাপারেও বৈঠকে আলোচনা করা হয়।