Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবি’র বিজ্ঞান এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি’র বিজ্ঞান এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

54

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ‘বিজ্ঞান ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল আজ ০৫ জুন সোমবার প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।
এসময় প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এ বছর ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ১ লাখ ১৭হাজার ৭শ’ ৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা ১১হাজার ১ শ’ ৯ জন। ‘বিজ্ঞান ইউনিট’-এ মোট আসন সংখ্যা রয়েছে ১হাজার ৮শ’ ৫১টি। ‘চারুকলা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ৪হাজার ৭শ’ ২৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা ২ শ’ ১২ জন। ‘চারুকলা ইউনিট’-এ মোট আসন সংখ্যা রয়েছে ১শ’ ৩০টি।
পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI ˂roll no˃ এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT ˂roll no˃ টাইপ করে 16321 নম্বরে Send করে ফিরতি SMS-G ফলাফল জানা যাবে।
ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে আগামী ১৮ জুন ২০২৩ বিকাল ৩টা থেকে ০৬ জুলাই ২০২৩-এর মধ্যে পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। ‘বিজ্ঞান ইউনিট’-এ বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ০৬ জুন ২০২৩ থেকে ১৪ জুন ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ‘চারুকলা ইউনিট’-এ বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ০৬ জুন ২০২৩ থেকে ১২ জুন ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে চারুকলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ০৬ জুন ২০২৩ থেকে ১২ জুন ২০২৩ তারিখের মধ্যে ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিসে এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।
উল্লেখ্য, গত ১২ মে ২০২৩ শুক্রবার ‘বিজ্ঞান ইউনিট’ এবং ২৯ এপ্রিল ২০২৩ শনিবার ‘চারুকলা ইউনিট’-এর আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।