Home সাহিত্য ও বিনোদন ঢাবির দুইটি ছাত্রী হলে “বীরকন্যা প্রীতিলতা”চলচ্চিত্রের প্রচারণায় শিক্ষার্থীদের উচ্ছাস

ঢাবির দুইটি ছাত্রী হলে “বীরকন্যা প্রীতিলতা”চলচ্চিত্রের প্রচারণায় শিক্ষার্থীদের উচ্ছাস

23

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: আজ ২৯ জানুয়ারি “বীরকন্যা প্রীতিলতা” চলচ্চিত্রের প্রচারণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব হল ও শামছুন্নাহার হলে প্রচারণা চালিয়েছেন বীরকন্যা প্রীতিলতা টিম। এদিন বিকেল ৫ টায় বঙ্গমাতা ফজিলাতুন্নেসা হলের প্রচারণা অনুষ্ঠানে হল প্রভোস্ট অধ্যাপক ড. নিলুফার পারভীন বলেন, এটা আমাদের জন্য আশার খবর হলো প্রীতিলতারমতো সাহসী বীর নারীকে নিয়ে সিনেমা হলো বাংলাদেশে। নারী শক্তির প্রেরণা বীরকন্যা প্রীতিলতা চলচ্চিত্র তোমাদের হৃদয়ে শক্তি যোগাবে। অন্যান্যদের মধ্যে বক্কব্য রাখেন হলের হাউজটিইটর জোবায়দা নাসরিন। আয়োজনে হলের আবাসিক শিক্ষাির্থীরা উপভোগ করেন চলচ্চিত্রটির ট্রেলর ও একটি গান। শিক্ষার্থীদের মাঝে হাফপাস তুলে দেন হল প্রভোস্ট ও অভিনেতা মনোজ প্রামাণিক, কামরুজ্জামান তাপু, অভিনেত্রী ইন্দ্রানী ঘটক সহশিক্ষার্থীরা।প্রচার কার্যক্রমে বক্তব্য রাখেন চলচ্চিত্রের পরিচালক প্রদীপ ঘোষ।
এদিকে সন্ধ্যা ৭ টায় শামছুন্নাহার হলে আয়োজিত প্রচার অনুষ্ঠানে হল প্রভোস্ট ড. লাফিফা জামাল বলেন, আমরা সৌভাগ্যবান এ কারণে যে, আত্মাহুতির ৯০ বছর পরে হলেও বীরকন্যা প্রীতিলতাকে নিয়ে একটি চলচ্চিত্র আমরা দেখতে পাবো। আমি তোমাদের সকল ছাত্রীকে বলতে চাই, তোমরা এই ছবিটি হলে গিয়ে অবশ্যই দেখবে।এমন চলচ্চিত্র খুব বেশি হয় না। আমি নিজে এ চলচ্চিত্র দেখার আগ্রহ প্রকাশ করছি এবং আমার হলের আবাসিক ছাত্রীরা অবশ্যই এ চলচ্চিত্র দেখতে যাবে। শিক্ষার্থীদের মাঝে হাফ পাসতুলে দেন হল প্রভোস্ট এবং আবাসিক শিক্ষকেরা।
আগামী ১ ফেব্রুয়ারি উদ্বোধনী প্রদর্শনী হবে স্টার সিনেপ্লেক্সে। উদ্বোধনী আয়োজনে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড.হাছান মাহমুদ (এম.পি)।আগামী ৩ ফেব্রুয়ারি থেকে ঢাকাসহ সারাদেশের সিনেমা হল গুলোতে একই সাথে প্রদর্শিত হবে চলচ্চিত্রটি।
ব্রিটিশবিরোধী আন্দোলনে উপমহাদেশের প্রথম নারী শহীদ প্রীতীলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।কথা সাহিত্যিক সেলিনা হোসেনের ভালোবাসা প্রীতিলতা উপন্যাসের কাহিনী অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটিতে নাম চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা,বিপ্লবী রামকৃষ্ণ চরিত্রে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক এবং সূর্যসেন চরিত্রে অভিনয় করেছেন কামরুজ্জামান তাপু।এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইন্দ্রানী ঘটকসহ গুণী শিল্পীরা।চলচ্চিত্রটির সঙ্গীত পরচিালনা করেছেন বাপ্পা মজুমদার।সঙ্গীতে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার, এলিটা করিম,দিলশাদ নাহারকনা ও অন্তনু আহমেদ।
২০১৯-২০২০ অর্থ বছরে বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনে উপমহাদেশের প্রথম নারী হীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে নির্মিত “বীর কন্যাপ্রীতিলতা” চলচ্চিত্রটি একটি ইতিহাস নির্ভর চলচ্চিত্র।প্রীতিলতার জীবন নির্ভর এ ধরনের কাজ শুধু বাংলাদেশেই নয় পুরো ভারতীয় উপমহাদেশে প্রথম।আমরা চলচ্চিত্রটির সিংহভাগ শুটিং প্রীতিলতার সাথে সংশ্লিষ্ট ঐতিহাসিক স্থানসমূহে করার চেষ্টাকরেছি।আশাকরি দর্শকরা চলচ্চিত্রটি দেখে মুগ্ধ হবেন।