Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবি’র জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মো.জাহাঙ্গীর

ঢাবি’র জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মো.জাহাঙ্গীর

34

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত জাপানিজ স্টাডিজ বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ড. মো.জাহাঙ্গীর আলম। বিশ্ববিদ্যালয়ের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। আদেশ মোতাবেক ড. মো.জাহাঙ্গীর আলম ১১ জুলাই, ২০২৩ তারিখে আনুষ্ঠানিকভাবে পরবর্তী ৩ (তিন) বছরের জন্য এই নতুন পদ গ্রহণ করেন।
ড. মো.জাহাঙ্গীর আলম জাপানিজ স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। আরও একাডেমিক উৎকর্ষ সাধনের জন্য, তিনি ২০২০ সালে মেক্সট-জাপানি সরকারি ছাত্র হিসেবে জাপানের কোবে ইউনিভার্সিটি থেকে আঞ্চলিক সহযোগিতা নীতি অধ্যয়নে পিএইচ.ডি. ডিগ্রি লাভ করেন।
ড. আলম আন্তর্জাতিক শিক্ষা উন্নয়নে অসামান্য গবেষণা অবদানের জন্য অসংখ্য পুরস্কার পেয়েছেন। তাঁর গবেষণার আগ্রহের বিষয়: বাংলাদেশ-জাপান সম্পর্ক, মানব পুঁজি উন্নয়ন, কর্মসংস্থানের জন্য দক্ষতা এবং শিক্ষার রাজনৈতিক অর্থনীতি।
তিনি আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO), ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (UNDP) এবং জাপান ফাউন্ডেশন (JF) এর মতো আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে সহযোগিতামূলক কাজ করেছেন।
লেখক হিসেবে ড. মো.জাহাঙ্গীর আলম ইতোমধ্যেই সুনাম সৃষ্টি করেছেন। তিনি ‘Bangladesh-Japan Diplomatic Relations 1972-2022: A New Paradigm of Strategic Partnership’বইটির রচয়িতা। উপরন্তু, বাংলাদেশ-জাপান সম্পর্কের উপর আলোকপাত করে তার অসংখ্য বইয়ের অধ্যায় এবং জার্নাল বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনায় প্রকাশিত হয়েছে।