Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে শহিদ রাউফুন বসুনিয়ার শাহাদাৎবার্ষিকী পালিত

ঢাবিতে শহিদ রাউফুন বসুনিয়ার শাহাদাৎবার্ষিকী পালিত

16

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষার্থী ও ছাত্র নেতা রাউফুন বসুনিয়ার ৪০তম শাহাদাৎবার্ষিকী ১৩ ফেব্রুয়ারি ২০২৪ মঙ্গলবার পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল শহিদ রাউফুন বসুনিয়ার ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করেন। পরে এক আলোচনা সভায় উপাচার্য প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। শহিদ রাউফুন বসুনিয়া স্মৃতি সংসদ এই অনুষ্ঠানের আয়োজন করে।
শহিদ রাউফুন বসুনিয়া স্মৃতি সংসদের সভাপতি অ্যাডভোকেট রেজাউল করিম হিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এস. এম. বাহালুল মজনুন, বসুনিয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক হামিদুল আলম সখা এবং শহিদ রাউফুন বসুনিয়ার ভাই নাহিন বসুনিয়া ।
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল শহিদ রাউফুন বসুনিয়ার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন স্বৈরাচার বিরোধী আন্দোলনের অন্যতম পথিকৃৎ। গণতান্ত্রিক আন্দোলনের প্রতীক ও আন্দোলন-সংগ্রামের উজ্জ্বল সৈনিক হিসেবে শহিদ রাউফুন বসুনিয়া বেঁচে থাকবেন আমাদের মাঝে। তাঁর স্মৃতি ধারণ করে স্বৈরাচারী সকল অপশক্তি প্রতিরোধ এবং অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, উন্নত বাংলাদেশ গড়ার জন্য উপাচার্য তরুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা রাউফুন বসুনিয়া স্বৈরাচারবিরোধী আন্দোলন চলাকালে ১৯৮৫ সালের ১৩ ফেব্রুয়ারি মুহসীন হল এলাকায় সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে শহিদ হন। ১৯৬১ সালের ৩০ আগষ্ট কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় জন্ম নেয়া রাউফুন বসুনিয়া ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন।