Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে রোকেয়া দিবস উদ্যাপিত

ঢাবিতে রোকেয়া দিবস উদ্যাপিত

27

রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক ও বৃত্তি প্রদান

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ৯ ডিসেম্বর শুক্রবার দিনব্যাপী ‘রোকেয়া দিবস-২০২২’ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের ৭মার্চ মিলনায়তনে ‘রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে স্বর্ণপদক ও বৃত্তি প্রদান করেন।
রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যÿ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে ফাউন্ডেশন বক্তৃতা প্রদান করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মহান বিজয়ের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের শহিদ সদস্যবৃন্দ, মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহিদ এবং উনবিংশ শতকের নারী আন্দোলনের পথিকৃৎ বেগম রোকেয়ার অমর স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে নারী সমাজের অগ্রগতি এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্ব পরিমন্ডলে রোল মডেলে পরিনত হয়েছে। সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের সম্পৃক্ত ও সমভাবে অংশগ্রহনের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের জন্য সমাজের সকল ক্ষেত্রে লিঙ্গ সমতা নিশ্চিত করতে হবে। বেগম রোকেয়ার আদর্শ অনুসরণ করে সমাজ, সভ্যতা ও সংস্কৃতির উন্নয়নে ভূমিকা রাখার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
পরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান রোকেয়া হলের মেধাবী ছাত্রীদের মাঝে স্বর্ণপদক ও বৃত্তি প্রদান করেন। ২০২০ সনের জন্য অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মৌমিতা চক্রবর্তী এবং ২০২১ সনের জন্য জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী সময়িতা সরকার তুলি স্বর্ণপদক পেয়েছেন। মেধাবৃত্তি লাভ করেছেন- শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সোনিয়া ইয়াসমিন ও জান্নাতুল ফেরদৌসী, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের মোছা. সাদিয়া আক্তার, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আফিয়া মুবাস্সিরা ইসলাম, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের মিম আরা হক অভি, লোক প্রশাসন বিভাগের শুক্তি বালা, ভূগোল ও পরিবেশ বিভাগের মোছা. আসফাত আরা জলি এবং মৎসবিজ্ঞান বিভাগের রোকেয়া আক্তার।
সাধারণ বৃত্তি পেয়েছেন- ইতিহাস বিভাগের সোনিয়া আক্তার, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের জিনিয়া হায়দার ও জয়ত্রী সরকার, পরিসংখ্যান বিভাগের ছাহেরা আক্তার ও আশরাফুন জান্নাত সুপ্তি, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সাইফুন নাহার স্মৃতি, ইসলামিক স্টাডিজ বিভাগের প্রত্যাশা বাহার উর্মি এবং গণিত বিভাগের জয়ন্তী ঘোষ। এছাড়া, কল্যাণ বৃত্তি পেয়েছেন- সংস্কৃত বিভাগের মোছা. সুমি খাতুন এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের মোছা. ফাতেমা তুজ জোহরা।
এর আগে রোকেয়া দিবস উপলক্ষ্যে সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে রোকেয়া হল চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।