Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে দু’দিনব্যাপী কর্মশালা শুরু

ঢাবিতে দু’দিনব্যাপী কর্মশালা শুরু

21

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে আজ ১৯ নভেম্বর শুক্রবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে দু’দিনব্যাপী ‘জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ শীর্ষক কর্মশালা শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার অনুষ্ঠান সঞ্চালন করেন।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুলøাহ প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমদের সমাজে নৈতিক অবক্ষয় লক্ষ করা যাচ্ছে। তাই শিষ্টাচার আমাদের সমাজে এখন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে পরিণত হয়েছে। দেশে সুশাসন প্রতিষ্ঠায় আমাদের সকল ক্ষেত্রে স্বচ্ছতা, নিষ্ঠা ও সততার সাথে কাজ করতে হবে। দেশ ও জাতিকে এগিয়ে নেয়ার লক্ষ্যে সরকারি নীতিমালা যথাযথভাবে অনুসরণ করে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন করতে হবে।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শুদ্ধাচার কৌশল আমাদেরকে যথাযথ নিয়ম-নীতি অনুসরণ করে সঠিক পদক্ষেপ ও সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। শুদ্ধাচার কৌশল আমাদের চিন্তার জগতে একটি বড় পরিবর্তন এনেছে। শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের ক্ষেত্রে বিবর্তনীয় পদ্ধতিতে ক্রমান্বয়ে অগ্রসর হওয়া উত্তম। বার্ষিক কর্মপরিকল্পনা শুদ্ধাচার কৌশলের একটি শক্তিশালী নিয়ামক উল্লেখ করে তিনি বলেন, নির্ধারিত সময়সীমার মধ্যে কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। উপাচার্য সততা, নিষ্ঠা ও দÿতার সাথে সম্মিলিতভাবে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, দু’দিনব্যাপী এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, হলের প্রাধ্যক্ষবৃন্দ, বিভাগের চেয়ারম্যানবৃন্দ, অফিস প্রধানগণ এবং কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করছেন।