Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

ঢাবিতে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

11

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, বাংলাদেশ গণিত সমিতি এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘১৪তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড’-এর চূড়ান্ত পর্ব এবং ৫ম আন্তর্জাতিক গণিত দিবস উদ্যাপন অনুষ্ঠান আজ ১০ মে ২০২৪ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন। পরে উপাচার্যের নেতৃত্বে গণিত ভবন থেকে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

গণিত বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড কমিটির আহ্বায়ক অধ্যাপক শাপলা শিরিন এবং বাংলাদেশ গণিত সমিতির সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বাবুল হাসান।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, জীবনের সকল ক্ষেত্রে গণিত জড়িয়ে আছে। বিজ্ঞান ছাড়াও বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে গণিত একটি অপরিহার্য বিষয়। গণিতে ভালো হলে জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় ভালো করা যায়। শিক্ষার্থীদের গণিত ভীতি কাটাতে, গণিতের প্রতি আগ্রহ বৃদ্ধি করতে, গণিত চর্চার মাধ্যমে নতুন নতুন উদ্ভাবন ও আন্তর্জাতিক অঙ্গনে সুনাম অর্জনে এই অলিম্পিয়াড কার্যকরী ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাপ্রকাশ করেন।

উল্লেখ্য, এই অলিম্পিয়াডে বিভাগ পর্যায়ে বিজয়ী স্নাতক শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।