Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে ‘এডিএন’ বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধন

ঢাবিতে ‘এডিএন’ বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধন

24

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় আবহাওয়া বিজ্ঞান বিভাগের উদ্যোগে আজ ১৮ জুন রবিবার শিক্ষক, গবেষক ও বিশেষজ্ঞদের আন্তর্জাতিক প্লাটফর্ম ‘Avoidable Deaths Network (ADN)’-এর বাংলাদেশ চ্যাপ্টার উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক এম এ লতিফ মিলনায়তনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি প্রধান অতিথি এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন ড. ফাতিমা আক্তারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, জাপানের কানসাই বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও এডিএন-এর কো-ফাউন্ডার ড. হিদেয়ুকি শিরোশিতা এবং যুক্তরাজ্যের লেস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও এডিএন-এর কো-ফাউন্ডার ড. নিবেদিতা রে-বেননেট বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিগণ প্রতিবেদন উপস্থাপন করেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের কারণে মানুষের প্রাণহানীর সাথে অনেকসময় দক্ষ ও অভিজ্ঞ লোকেরও প্রাণহানি ঘটে, ফলে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হয়। সাইক্লোন শেল্টার ও বাঁধ নির্মাণ, জনসচেতনতা তৈরি, দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে প্রাকৃতিক দুযোর্গের সময় সংঘটিত জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে। তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এবং প্রাণহানী ও সম্পদের ক্ষয়ক্ষতি রোধে বিভিন্ন মন্ত্রণালয়, বিভিন্ন সংস্থা, উদ্ধারকর্মী ও জনসাধারণকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।
প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ভূঁয়সী প্রশংসা করে বলেন, যথাযথ প্রস্তুতি ও জনসচেতনতা তৈরির মাধ্যমে দুর্যোগের সময় জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে। তিনি বলেন, রোগ-ব্যাধির কারণে সৃষ্ট অনাকাক্সিক্ষত ও অকাল মৃত্যু প্রতিরোধ এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। বেশিরভাগ প্রাকৃতিক দুর্যোগ মানবসৃষ্ট উল্লেখ করে তিনি বলেন, এসব দুর্যোগ মোকাবেলায় পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।
উল্লেখ্য, নিন্ম আয় ও মধ্যম আয়ের দেশগুলোতে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের সময় পরিহারযোগ্য মৃত্যু কমিয়ে আনার জন্য যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা ও পরামর্শ প্রদান করার লক্ষ্যে শিক্ষক, গবেষক ও বিশেষজ্ঞদের নিয়ে যুক্তরাজ্যের লেইসেস্টার বিশ্ববিদ্যালয় এবং জাপানের কানসাই বিশ্ববিদ্যালয় এই আন্তর্জাতিক প্লাটফর্ম ‘Avoidable Deaths Network (ADN)’ তৈরি করে।