Home প্রচ্ছদ ঢাকা আন্তর্জাতিক মতুয়া সাহিত্য সম্মেলন

ঢাকা আন্তর্জাতিক মতুয়া সাহিত্য সম্মেলন

31

স্টাফ রিপোর্টার মতুয়া ধর্ম বিশ্বাসের সাহিত্যিকদের সম্মেলন “ঢাকা মতুয়া সাহিত্য সম্মেলন ২০২৩” অনুষ্ঠিত হয় আজ শুক্রবার বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে।এই সম্মেলন উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ এম পি।
এসময় আরো উপস্থিত ছিলেন বাংলা একাডেমী মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল।

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ ও মতুয়া গবেষকদের অংশগ্রহণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনসংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ এম পি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নূরুল হুদা, মহাপরিচালক বাংলা একাডেমী, তানভীর মোকাম্মেল, চলচ্চিত্র পরিচালক। আলোচনায় অংশ নেন অধ্যাপক ড.বিরাট বৈরাগ্য (পশ্চিম বাংলা,ভারত), অধ্যাপক ড.স্বরোচিষ সরকার, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ড. মনোজ কাঞ্জিলাল (ভারত), ড.তপন বাগচি, উপ-পরিচালক বাংলা একাডেমী, হরিদাস ঠাকুর উপ- সচিব,গোপাল বিশ্বাস, মতুয়া গবেষক (ভারত), আ্যাডভোকেট উৎপল বিশ্বাস, আ্যাডভোকেট মিন্টু মন্ডল, আ্যাডভোকেট পবিত্র মিস্ত্রী, শশাংক বর ও সহকারী অধ্যাপক আশীষ কুমার বাগচী। এছাড়াও উপস্থিত ছিলেন ছাত্রনেতা দীপ্ত মিত্র। সভাপতিত্ব করেন বিষ্ণুপদ বাগচী।

এসময় আলোচকরা সমাজ সংস্কারক ও শিক্ষা বিস্তারে শ্রী শ্রী হরিচাদ ঠাকুর ও শ্রী শ্রী গুরু চাঁদ ঠাকুরের অবদান ও বর্তমান শিক্ষা ও আথিক মুক্তি স্বপ্ন দ্রষ্টা মহাপুরুষ হিসেবে সকলের জন্য অনুস্মরনীয় বলে উল্লেখ করেন।

সাম্য, শিক্ষা বিস্তারে, সামাজিক ও আথিক মুক্তি ও নারী – পুরুষের সম অধিকার স্বপ্ন দ্রষ্টা মহাপুরুষ।যে মহামানবের ভূমিকা অনুস্মরনীয়।এসময় সহস্র মতুয়া গবেষক, সাহিত্যকে ও ভক্তি উপস্থিত ছিলেন।

বাংলা একাডেমী মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা মতুয়া গবেষক অধ্যাপক ড.বিরাট বৈরাগ্য নতুন বই “মতুয়া সাহিত্য ও ম্যাগাজিনের ইতিহাস” এর মোড়ক উন্মোচন করেন।

এরপর মতুয়া গবেষক ও সাহিত্যিকদের অংশগ্রহণে স্ব রচিত গান,কবিতা ও প্রবন্ধ উপস্থাপন করেন।

সন্ধ্যায় বরোণ্য সংগীত শিল্পী নকুল কুমার বিশ্বাস এর সংগীত সন্ধ্যা অনুষ্ঠিত হবে।