Home সারাদেশ টিআইবির উদ্যোগে কুমিল্লায় অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

টিআইবির উদ্যোগে কুমিল্লায় অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

30

কুমিল্লা অফিস : কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)-এর সদস্যদের জন্য আজ বৃহস্পতিবার ‘অনুসন্ধানী সাংবাদিকতা’ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। কর্মশালাটি সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত কুমিল্লার রেড রুফ ইন হোটেল অ্যান্ড রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধন করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম, সহসমন্বয়ক জাফর সাদিক, ইকরামুল হক ইভান ও রিফাত রহমান। দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে অংশগ্রহণ করেন অনুসন্ধানী সাংবাদিক ও অনুসন্ধানী সাংবাদিকতা প্রশিক্ষক মোহাঃ বদরুদ্দোজা (বদরুদ্দোজা বাবু) ও টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের সমন্বয়ক মোহাম্মদ তৌহিদুল ইসলাম। কর্মশালায় অনুসন্ধানী সাংবাদিকতার কলা-কৌশল, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় অনুসন্ধানী প্রতিবেদন তৈরির জন্য গল্প বলার কৌশল এবং অনুসন্ধানী সাংবাদিকতায় ডেটা ব্যবহার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

উদ্বোধনী আয়োজনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে অনুসন্ধানী সাংবাদিকতা ও অনুসন্ধানী সাংবাদিকরা টিআইবির গুরুত্বপূর্ণ অংশীজন। অনুসন্ধানী সাংবাদিকতাকে প্রণোদনা দেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে আমরা অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার, অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ প্রদান, অনুসন্ধানী ও ডেটা সাংবাদিকতা বিষয়ে কর্মশালার আয়োজন করে থাকি। এরই ধারাবাহিকতায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির জন্য অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। আপনাদের মতো তরুণ সাংবাদিকদের জন্য বলতে চাই, সাংবাদিকতা পেশায় সব সময়ই নানা ধরনের প্রতিকূলতা ছিলো এবং সবসময়ই থাকবে। এগুলোকে পেশাগত বিড়ম্বনার একটা অংশ হিসেবে নিতে হবে। তাই বলে আমরা এটাকে মেনে নেব না। বরং এটিকে জয় করে সর্বোচ্চ পেশাদারিত্ব ধরে রেখে কাজ করে যেতে হবে আমাদের। পাশাপাশি মনে রাখতে হবে, সাংবাদিকতার সঠিক ব্যবহার ও অপব্যবহার দুটোই করার ক্ষমতা রয়েছে সাংবাদিকদের হাতে। যে কোনো প্রভাব বা পক্ষপাতের ঊর্দ্ধে থেকে পেশাদারিত্বের সঙ্গে আপনারা আপনাদের দায়িত্ব পালন করবেন বলে বিশ্বাস করি।’

উল্লেখ্য, কর্মশালায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত এবং একইসঙ্গে বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনের প্রতিনিধি হিসেবে কর্মরত তেত্রিশজন তরুণ সাংবাদিক অংশগ্রহণ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারী সকল সাংবাদিককে সনদ প্রদান করা হয়।