Home জাতীয় জুলাই মাসে ৫১১টি সড়ক দুর্ঘটনায় নিহত ৫৭৩ জন ও আহত ১২৫৬

জুলাই মাসে ৫১১টি সড়ক দুর্ঘটনায় নিহত ৫৭৩ জন ও আহত ১২৫৬

30

সৈয়দ আমিরুজ্জামান, বিশেষ প্রতিনিধি: গত জুলাই মাসে দেশে ৫১১টি সড়ক দুর্ঘটনায় ৫৭৩ জন নিহত ও ১২৫৬ জন আহত হয়েছেন বলে এক গবেষণা প্রতিবেদনে প্রকাশ।
এ গবেষণায় বলা হয়, নিহতের মধ্যে নারী ৯৪, শিশু ৭৬। ১৮৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৮৩ জন, যা মোট নিহতের ৩১.৯৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৬.৭৯ শতাংশ। দুর্ঘটনায় ১৪৬ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২৫.৪৭ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৮ জন, অর্থাৎ ১৩.৬১ শতাংশ।

এই সময়ে ১৪টি নৌ-দুর্ঘটনায় ১৬ জন নিহত, ২৩ জন আহত এবং ১১ জন নিখোঁজ রয়েছেন। ৩৩টি রেলপথ দুর্ঘটনায় ৩২ জন নিহত এবং ১২ জন আহত হয়েছে। একই সাথে ১০টি ছাগলের মৃত্যু হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের চিত্র:
দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়- মোটরসাইকেল চালক ও আরোহী ১৮৩ জন (৩১.৯৩%), বাস যাত্রী ৪৯ জন (৮.৫৫%), ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী ৩৬ জন (৬.২৮%), প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স-জীপ আরোহী ২৩ জন (৪%), থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-ম্যাক্সি-লেগুনা) ১০৩ জন (১৭.৯৭%), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-টমটম-মাহিন্দ্র-লাটাহাম্বা) ২২ জন (৩.৮৩%) এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশাভ্যান আরোহী ১১ জন (১.৯১%) নিহত হয়েছে।

দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরন:
রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ২০৮টি (৪০.৭০%) জাতীয় মহাসড়কে, ১৯৬টি (৩৮.৩৫%) আঞ্চলিক সড়কে, ৬১টি (১১.৯৩%) গ্রামীণ সড়কে, ৪২টি (৮.২১%) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৪টি (০.৭৮%) সংঘটিত হয়েছে।