Home বিজ্ঞান ও প্রযুক্তি জীবাশ্ম পায়ের ছাপ নিয়ে গবেষণা: আমেরিকায় সন্ধান মিললো ২৩ হাজার বছর আগের...

জীবাশ্ম পায়ের ছাপ নিয়ে গবেষণা: আমেরিকায় সন্ধান মিললো ২৩ হাজার বছর আগের মানুষের

38

ডেস্ক রিপোর্ট: উত্তর এবং দক্ষিন আমেরিকাকে মানুষের পদার্পণ করা শেষ মহাদেশ হিসেবে চিহ্নিত করা হলেও বিষয়টি কয়েক দশক ধরেই বিভিন্ন কারণে বিতর্কিত হিসেবেই আলোচনা হয়ে আসছে। বিষয়টি সামনে আসলেই প্রত্নতাত্বিকেরা দুই দলে ভাগ হয়ে যায় বলে বিভিন্ন মহলে রেওয়াজও শোনা যায়।
সবথেকে বেশি চর্চিত মত অনুযায়ী, উত্তর আমেরিকায় মানুষের বসবাস শুরু হয় প্রায় ১৩ হাজার থেকে ১৬ হাজার বছর পূর্বে, বরফ যুগের শেষের দিকে। বিষয়টি নিয়ে অনেক গবেষকদের দ্বি-মত থাকলেও সাম্প্রতিক গবেষণায় বেরিয়ে এসেছে চমকপ্রদ এক তথ্য ।
নিউ মেক্সিকোতে পাওয়া পায়ের ছাপ নিয়ে গবেষণার পর এক দল গবেষক বলছে, উত্তর আমেরিকায় মানুষের অস্তিত্ব কমপক্ষে ২৩ হাজার বছরের পুরোনো। যা পূর্বের ধারণার চেয়ে কমপক্ষে ৭ হাজার বছর আগের। পায়ের ছাপগুলি একটি অগভীর হ্রদের প্রান্তে নরম কাদায় গঠিত হয়েছিল, যা এখন সাদা বালির ক্ষার হয়ে প্রায় সমতলের অংশ হয়ে গিয়েছে।

তবে গবেষণায় মহাদেশটি থেকে কেন বা কিভাবে মানুষের অস্তিত্ব বিলীন হয়ে গেলো, সে ব্যাপারে কিছু জানা যায়নি। ধারণা করা হয়, প্রাকৃতিক দুর্যোগ কিংবা অন্য কোন কারণে সেখানে বসবাসরত মানুষেরা অন্যত্র প্রত্যাবাসন করে থাকতে পারে।
ব্রিটিশভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই আবিষ্কারের ফলে মহাদেশটি নিয়ে মানুষের পূর্বেকার দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসবে।-আমাদের সময়.কম