Home সারাদেশ জালে ধরা পড়লো ব্যতিক্রম প্রজাতির রঙ্গিন মাছ

জালে ধরা পড়লো ব্যতিক্রম প্রজাতির রঙ্গিন মাছ

42

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: দ্রব্যমূলের বাজারে মাছ ক্রয় যখন অসাধ্য ব্যাপার তখন উপায়হীন মান্নান চৌকিদার নিজের ডিঙ্গি নৌকা নিয়ে মাছ শিকারে যায় নদীতে। জাল তুলেই দেখেন রঙ্গিন মাছ। বুধবার দুপুরে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার রাবনাবাদ নদী মোহনায় ব্যতিক্রমি প্রজাতির এ মাছটি ধরা পড়ে। এটির শরীরে সাদা, হলুদ, কালো ও আকাশী বর্নের লম্বা দাগ রয়েছে। ওজন প্রায় সাড়ে তিনশ গ্রাম। এ বর্নের মাছ এর আগে দেখেনি জেলারা।
উপজেলার লালুয়া ইউনিয়নের বুড়োজালিয়া গ্রামের বসিন্দা মান্নান’র ধারনা ছিলো, হয়তো এটি কোন বিষাক্ত মাছ। তাই কোন রকম পলিথিন মুড়িয়ে তীরে নিয়ে আসেন। মুহুর্তেই মাছটি নিয়ে সৃষ্টি হয় কৌতুহল। এর পর মাছটি দেখতে ভীড় করে উৎসুক মানুষ। কেউ না চেনায় ফের নদীতে ফেলে দেয়া হয়।
তবে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, এ মাছটির বৈজ্ঞানিক নাম একানথুরাস লিলিয়াটাস। এ প্রজাতির মাছকে অর্নমেন্টান ফিসও বলা হয়। সাধারনতঃ আয়ারল্যান্ডের প্রবাল দ্বীপ এলাকায় এদের বিচরন ক্ষেত্র। দলবদ্ধ হয়ে চলাচল করা এ মাছের সহজাত প্রবনতা। হয়তো দলছুট হয়ে মাছটি পথভ্রষ্ট হয়েছে। তবে চট্রগ্রামে মাঝে মাঝেই এ মাছের দেখা মেলে, বিশেষ করে ফিস ফ্রাই হিসেবেও এ মাছ ব্যবহার করা হয়। না বুঝে মাছটি ফেলে দেয়া হয়েছে, তবে এটি খেতে পারতেন বলে তিনি সাংবাদিকদের জানান।