Home শোক ও স্মরণ জামালপুরে ভাষাসংগ্রামী কয়েছ উদ্দিনের মৃত্যু

জামালপুরে ভাষাসংগ্রামী কয়েছ উদ্দিনের মৃত্যু

38

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ জামালপুরে মহান ভাষাআন্দোলন এবং মুক্তিযুদ্ধের সংগঠক কয়েছ উদ্দিন শুক্রবার রাত ১১টায় নিজ গ্রামের বাড়ীতে মৃত্যুবরন করে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

ভাষাসংগ্রামী কয়েছ উদ্দিন ১৯২৭ সালে জামালপুরে শহরের প্রবেশদ্বার বেলটিয়া গ্রামে জন্ম গ্রহন করেন। ১৯৫২ সালে অনেকের সাথে কয়েছ উদ্দিনও ভাষা আন্দোলনের মিটিং মিছিলে অংশ গ্রহন করেন। কয়েছ উদ্দিন আমৃত্যু মাওলানা আব্দুল হামিদ খান ভাষানীর ভক্ত এবং একনিষ্ঠ কর্মী ছিলেন।

ভাষাসংগ্রামী কয়েছ উদ্দিনের মৃত্যুতে জামালপুর শহরে শোকের ছায়া নেমে আসে।

২৬ আগষ্ট শনিবার সকাল ১০ টায় তার গ্রামের বাড়ীতে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। তারপর সকাল ১১ টায় তার মরদেহ জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়।

তার কফিনে জামালপুর জেলা প্রশাসন,জামালপুর পুলিশ সুপার,জামালপুর প্রেসক্লাব,সেক্টর কমান্ডার ফোরাম,বাংলাদেশ আওয়ামীলীগ,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি,বাংলাদেশের সমাজতান্ত্রিক দল(বাসদ),উদীচী শিল্পীগোষ্ঠী,নাট্যনীড়,সুস্থ জামালপুর অভিযানসহ জামালপুরের বিভিন্ন সামাজিক সংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।

বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন শেষে জামালপুর শহরে মডেল মসজিদ প্রাঙ্গনে দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা শেষে তার দান করে যাওয়া মরদেহ জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয়।