Home সাহিত্য ও বিনোদন জামালপুরে ব্রহ্মপুত্র নদে নৌকাবাইচ উৎসব

জামালপুরে ব্রহ্মপুত্র নদে নৌকাবাইচ উৎসব

48

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ জামালপুরে পুরাতন ব্রহ্মপুত্র নদে শুক্রবার থেকে শুরু হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

৮ ও ৯ সেপ্টম্বর দুইদিন ব্যাপি জামালপুর পৌরসভা ও জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় জামালপুর সমিতি ঢাকা আয়োজিত নৌকাবাইচ প্রতিযোগিতায় প্রথম দিন বাছাইপর্বে মোট ১৫ টি নৌকা অংশ গ্রহন করেে। শহরের ছনকান্দা এলাকায় অনুষ্ঠিত ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে জামালপুর-শেরপুরসহ বিভিন্ন জেলা থেকে আসা হাজার হাজার দর্শকের ঢল নামে।

শনিবার বিকেলে নৌকাবাইচ প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। চুড়ান্ত পর্বে প্রথম দিনের বাছাইকৃত আটটি দল অংশ গ্রহন করে। প্রতিযোগিতায় বিজয়ী হয় ইসলামপুর উপজেলার নৌকা রকেট দল, দ্বিতীয়স্থান অধিকারী ইসলামপুরের সাজালের চরের নৌকা মনিরাজ দল এবং তৃতীয়স্থান অধিকারী মেলান্দহ উপজেলার দক্ষিণ ঝাইগড়া গ্রামের একতা সংঘ।

প্রতিযোগিতা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি নৌকাবাইচে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী নৌকা বাইচ দলের মাঝে নগদ টাকা, মেডেল ও সনদপত্র বিতরণ করেন।

এ সময় জামালপুর সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহ, জেলা প্রশাসক মো. ইমরান আহমেদ, পুলিশ সুপার মো. কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ফারুক আহাম্মেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, জামালপুর সমিতি, ঢাকার সভাপতি হাছান মাহমুদ রাজা, মহাসচিব গ্রুপ ক্যাপ্টেন অব: শেখ মো. শফিকুল ইসলাম, নৌকাবাইচ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মাজহারুল ইসলাম মৃনাল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মির্জা জিল্লুর রহমান শিপন উপস্থিত ছিলেন।

এর আগে জামালপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতা প্রতিবছর আয়োজনের ঘোষণা দেন জামালপুর সমিতি ঢাকার মহাসচিব অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন শেখ মোঃ শফিকুল ইসলাম।