Home শিক্ষা ও ক্যাম্পাস জাবির তিন শিক্ষার্থীর ইন্টারন্যাশনাল ইয়াং লিডার অ্যাওয়ার্ড অর্জন

জাবির তিন শিক্ষার্থীর ইন্টারন্যাশনাল ইয়াং লিডার অ্যাওয়ার্ড অর্জন

60

জাবি প্রতিনিধি : International Future Generation Forum( JIFF)- 2022 আসরে অংশগ্রহন করে ‘ইন্টারন্যাশনাল ইয়াং লিডার’ অ্যাওয়ার্ড পেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী এ এইচ তরুণ ও মনিকা আক্তার এবং প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সামিউল আউয়াল।

গত ১১ ডিসেম্বর জেজু রিপাবলিক অফ কোরিয়াতে অনুষ্ঠিত প্রায় ৪ সপ্তাহব্যাপী প্রতিযোগীতায় ৫০ টি দেশের ৩০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে টেকসই উন্নয়ন গোল (এসডিজি) ১, ৩, ৪, ৬, ৮ ও ১৩ নিয়ে আলোচনা এবং উপস্থাপনা প্রতিযোগিতা হয় অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী দল ৮ নং গোল (Decent work and economic growth) নিয়ে নিজেদের কাজ উপস্থাপন করেন। দলে স্লাইড তৈরীর কাজ করেন এ এইচ তরুণ, অনলাইন প্রেজেন্টার হিসেবে কাজ করেন মনিকা আক্তার এবং অফলাইন প্রেজেন্টার হিসেবে ছিলেন ইউ এস এ হতে আরিন ফাদেই এবং সাউথ কোরিয়ার জে সি।

প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী প্রতিনিধি দল ৩য় স্হান অধিকার করেন। গত বৃহস্পতিবার বিজয়ী প্রতিযোগীদের নিকট UNITAR Cefal এর পক্ষ থেকে সার্টিফিকেট ও স্মারকগ্রন্থ প্রদান করা হয়।

এ বিষয়ে জাবি শিক্ষার্থী এ এইচ তরুণ বলেন, “আন্তর্জাতিক একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারাটা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের যুবকদের সাথে কাজ করার সুযোগ হয়েছে। তাদের স্ব স্ব দেশের সংস্কৃতি উপলব্ধির মাধ্যমে একটি ভ্রাতৃত্বময় পরিবেশ সৃষ্টি হয়েছে। দেশের পক্ষ থেকে এমন অর্জন আমাদের জন্য গৌরবের। আমরা এ অর্জন ও অর্জিত জ্ঞানকে দেশের উন্নয়নে কাজে লাগাবো।”

উল্লেখ্য, Unitar Cefal JEJU এর পক্ষ থেকে স্বায়ত্তশাসিত এই ফোরামটি দক্ষিণ কোরিয়ার একটি বিশেষায়িত প্রতিষ্ঠান যা ১৫০ টি দেশের যূব নেতৃত্ব নিয়ে কাজ করে আসছে। গত ১১ ই ডিসেম্বর Forum Day-2022 এ প্রোগ্রামটি Cefal Jeju তে অনুষ্ঠিত হয় যেখানে সার্টিফিকেট প্রাপ্ত ইয়োথ লিডারের সংখ্যা ছিল ৩০০ জন যাদের ২ মাস ব্যাপী বিশেষ কিছু প্রফেসরদের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়েছিল। প্রশিক্ষণ শেষে চূড়ান্ত প্রতিযোগিতায় আংশগ্রহন করে বাংলাদেশ হতে প্রতিনিধিত্বকারী তরুন, মনিকা এবং আউয়াল এর দল।

সংগঠনটির লক্ষ্য যুবকদের বিশ্ব পর্যায়ে টেকসই উন্নয়ন মানের নেতৃত্ব তৈরি করা যেন বর্তমানে তারা আগামী প্রজন্মের কথা ভেবে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষমতা অর্জন করে।