Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে তরীর প্রতিষ্ঠা বার্ষিকীতে বৃক্ষরোপন

জাবিতে তরীর প্রতিষ্ঠা বার্ষিকীতে বৃক্ষরোপন

108

বোরহান উদ্দিন রব্বানী : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন তরীর ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ে বৃক্ষ রোপন কর্মসূচী পালন করা হয়।

২৭ মে শনিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ এর সামনে তরী চত্তরে ও তার আশেপাশে এই বৃক্ষরোপণ করা হয়। বিভিন্ন প্রকারের গাছের চারা এসময় লাগানো হয়। এর মধ্যে আম, জামরুল, পেয়ারা, গাব, বেল, আমলকী, অর্জুন, কাঠবাদাম, সোনালু, কাঠগোলাপ ও নাগলিংগম এর মত বিভিন্ন প্রজাতির ফল, ফুল ও বিভিন্ন প্রকারের ঔষধি গাছ লাগানো হয়।

বৃক্ষ রোপন কর্মসূচী নিয়ে যুগবার্তাকে তরীর সভাপতি সাজ্জাদ হোসেন রিফাত বলেন -“গত ২৮ এপ্রিল তরী পনেরো বছর শেষ করে ষোলোতে পা দিলেন। এই উপলক্ষে আমাদের অনেকগুলো কর্মসূচী হাতে নেওয়া হয়। এরমধ্যে বৃক্ষরোপণ অন্যতম। এছাড়াও আমাদের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান, শিক্ষার্থীদের জন্য লাইব্রেরি প্রতিষ্ঠা, স্বেচ্ছাসেবকদের স্কিল ডেভলপমেন্ট প্রোগ্রামসহ বিভিন্ন পরিকল্পনা হাতে রয়েছে। আমরা একটি একটি সবগুলো পরিকল্পনা বাস্তবায়ন করবো ইনশাআল্লাহ। আমরা চাই তরী সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে এভাবেই যুগযুগ ধরে কাজ করে যাবে।”

এসময় উপস্থিত ছিলেন তরীর সাধারণ সম্পাদক সাগর কুমার বর্ম্মন, সহ-সভাপতি মো জহিরুল ইসলাম, দপ্তর সম্পাদক শাফায়েত মীরসহ আরও বেশ কয়েকজন স্বেচ্ছাসেবক।

উল্লেখ্য তরী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০০৮ সালের ২৮এপ্রিল প্রতিষ্ঠিত একটি সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। যারা সুবিধাবঞ্চিত শিশুদের মৌলিক অধিকার নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে। বর্তমানে এই সংগঠনে শিক্ষার্থীর সংখ্যা প্রায় শতাধিক। বিশাল সংখ্যক সুবিধাবঞ্চিত এই শিশুদের শিক্ষার আওতায় আনার পাশাপাশি বিভিন্ন ভাবে সহযোগিতা করতে প্রায় পঞ্চাশ সদস্যের একটি স্বেচ্ছাসেবক দল নিরলসভাবে কাজ করে যাচ্ছে।