Home সাহিত্য ও বিনোদন জাবিতে ডিটেকটিভ থ্রিলার নাটক ‘আ ভেরি পলিটিক্যাল মার্ডার মিস্ট্রি’র মঞ্চায়ন

জাবিতে ডিটেকটিভ থ্রিলার নাটক ‘আ ভেরি পলিটিক্যাল মার্ডার মিস্ট্রি’র মঞ্চায়ন

912

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ডিটেকটিভ থ্রিলার নাটক ” আ ভেরি পলিটিক্যাল মার্ডার মিস্ট্রি ” মঞ্চায়িত হয়েছে।

গতকাল (মঙ্গলবার) ২৬ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে নাটকটি মঞ্চায়িত হয়েছে।

নাটকটির কাহিনী বর্ণিত হয়েছে ফ্রান্সের একটি অভিজাত হোটেলে ঘটে যাওয়া হত্যাকাণ্ড ও এর রহস্য সমাধানকে কেন্দ্র করে। সালটি ১৯৯০, ফ্রান্সের একটি অভিজাত হোটেলে ঘটনার সূত্রপাত। হোটেলের একটি আটকানো লিফট, চারটে মানুষ সেখানে হাস ফাঁস করছে বেঁচে থাকার জন্য। তাদের সামনে নেমে এসেছে মৃত্যুর আশঙ্কা। হঠাৎ বন্ধ হয় লিফটের আলো, শোনা যায় আর্ত চিৎকার – খুন হয়েছে একজন। কে খুন করল তাকে? কেন করল? খুনী কি কোনো মানুষ নাকি অতীতের ছায়া? ডিটেকটিভ আলেক্সান্দ্রো ও ডার্সির সাথে এই দুর্ভেদ্য রহস্য সমাধান করেন দর্শকবৃন্দ।

দর্শক সারিতে থাকা প্রত্নতত্ত্ব বিভাগের প্রফেসর অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ জানিয়েছেন, নাটকটির মাধ্যমে একটি চমৎকার বার্তা উপস্থাপিত হয়েছে৷ মনে হলো নাটকটি দেখতে দেখতে একদম ফ্রান্সে চলে গিয়েছি। চরিত্রগুলো যেন জীবন্ত হয়ে ধরা দিয়েছে মঞ্চে।

দর্শক সারিতে থাকা বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের শিক্ষার্থী নাসরুল্লাহ শারাফাত(রুহি) বলেন, এই নাটকটিতে গল্পের ভেতর থেকে আরও গল্প মোড় নিয়ে এগিয়ে চলেছে। প্রতিটি গল্পই একটি আরেকটির সাথে সম্পৃক্ত।

এছাড়াও নাটকটি আরও বড় পরিসরে মুক্তমঞ্চে দেখার প্রত্যাশা ব্যক্ত করেছেন দর্শকবৃন্দ।

নাটকটিতে আলেক্সান্দ্রো চরিত্রে অভিনয় করেছেন মেহেরাব সিফাত (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট ৪৯), ডার্সি চরিত্রে আদিবা (চারুকলা ৫১), লুই চরিত্রে আরিয়ান (চারুকলা ৫১), জোসেফাইন চরিত্রে সুহী (চারুকলা ৫১), জাঁক চরিত্রে তপু (সরকার ও রাজনীতি ৫০), রাফায়েল চরিত্রে ইমরান (চারুকলা ৫১), আন্দ্রে চরিত্রে সৈকত এবং মারি চরিত্রে নির্দেশক নিজে।

উল্লেখ্য, নাটকটির রচয়িতা মেহের আফরোজ শাঁওলি। তার নির্দেশনাতেই মঞ্চায়িত হয় নাটকটি।