Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে গণিত অলিম্পিয়াড ২৮ জুলাই, বিজ্ঞান মেলা ২৯ জুলাই

জাবিতে গণিত অলিম্পিয়াড ২৮ জুলাই, বিজ্ঞান মেলা ২৯ জুলাই

132

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে আগামী ২৮ জুলাই ৯ম গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়েছে। এছাড়া পরের দিন ২৯ জুলাই জাতীয় বিজ্ঞান মেলা আয়োজিত হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে সায়েন্স ক্লাব কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনের এসব কথা জানানো হয়।

লিখিত বক্তব্যে বলা হয়, ‘মেধা বিকাশে আপোষহীন, গণিত হোক সার্বজনীন’ স্লোগানকে ধারণ করে আগামী ২৮ জুলাই শুক্রবার অনুষ্ঠিত হবে ৯ম গণিত অলিম্পিয়াড-২০২৩। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্কুল এন্ড কলেজে শুক্রবার সকাল ৯ টায় এই আয়োজন অনুষ্ঠিত হবে। এতে দেশের ২০০ টি শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর চার হাজার শিক্ষার্থী অংশগ্রহন করবে। অফলাইনে রেজিস্ট্রেশনের জন্য ১০০ (একশো) টাকা এবং অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য ১০২ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। প্রতিযোগীতায় বাংলা ও ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারবে এবং প্রত্যেক শ্রেণীর স্ব স্ব পাঠ্যক্রম থেকে আলাদা আলাদা প্রশ্ন পত্র তৈরি করা হবে। এক ঘন্টাব্যাপী এ পরিক্ষায় প্রত্যেক প্রতিযোগীকে ৩ টি ৮ নম্বর, ৩ টি ৬ নম্বর এবং ৪ টি ২ নম্বরের প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিযোগীতায় প্রত্যেক শ্রেণী থেকে মেধার ভিত্তিতে সেরা পার্চ জনকে পুরস্কৃত করা হবে এবং প্রত্যেক অংশগ্রহনকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

‘মস্তিষ্কে বিজ্ঞানের চাষ, সমৃদ্ধ করব মেধার বিকাশ’ স্লোগানকে ধারণ করে পরের দিন শনিবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে আয়োজিত হবে ‘৫ম জাতীয় বিজ্ঞান মেলা ২০২৩’। ৫ম জাতীয় বিজ্ঞান মেলা ২০২৩ এ সারা দেশের ১০০ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০০০ জন বিজ্ঞান প্রিয় শিক্ষার্থী অংশগ্রহন করবেন। এতে সায়েন্স কুইভা, ফোর মিনিট প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট শোকেসিং, রুবিক্স কিউব, সায়েন্স ওপেন স্পিচসহ মোট ৬ টি সেগমেন্টে প্রতিযোগীরা অংশগ্রহণ করতে পারবে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের এরমধ্যে সায়েন্স কুইজে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা ক্যাটাগরিতে এবং প্রজেক্ট শোকেসিং এ ষষ্ঠ থেকে দশম শ্রেণীতে একটি ক্যাটাগরি এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলো আলাদা একটি ক্যাটাগরিতে অংশগ্রহন করবে। প্রতিটি সেগমেন্ট নির্দিষ্ট ফি প্রদান পূর্বক একজন শিক্ষার্থী একাধিক সেগমেন্টে প্রতিযোগীতা করতে পারবে। প্রত্যেক সেগমেন্টে বিজয়ী এবং ১ম রানার আপ কে পুরষ্কৃত করা হবে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বের করে আনতে ২০১৪ সাল থেকে গণিত অলিম্পিয়াড ও ২০১৭ সাল থেকে বিজ্ঞান মেলার আয়োজন করে আসছে।