Home Uncategorized জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম আর নেই

জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম আর নেই

34

ডেস্ক রিপোর্ট: একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত খ্যাতিমান লেখক, বাংলা একাডেমির সভাপতি, জাতীয় অধ্যাপক এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম আর নেই।তিনি আজ রাজধানীর বসুন্ধরাস্থ এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।
তার মৃত্যুতে রাষ্টপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।
জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম পেটের ব্যথা নিয়ে গত ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হন । বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর তার ফুসফুসে পানি জমেছে বলে আশংকা করেন চিকিৎসকরা। সেসময় তাকে সেখানে রেসপিরেটরি মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেনের অধীনে চিকিৎসা দেয়া হচ্ছিল। পরে অবস্থার অবনতি হলে ২১ নভেম্বর বিএসএমএমইউ থেকে এভারকেয়ার হাসপাতালে তাকে স্থানান্তর করা হয় । চিকিৎসাধীন অবস্থায় আজ সেখানে মারা যান তিনি।
উল্লেখ্য, রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে নিযুক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক ও নজরুল গবেষণাকেন্দ্রের প্রথম পরিচালকও ছিলেন তিনি। তিনি বাংলা একাডেমির সভাপতি, ফেলো, মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের উপাচার্য ছিলেন। জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম শিক্ষা, সাহিত্য ও গবেষণায় অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার ও একুশে পদক পেয়েছেন। এছাড়া তিন বছর বাংলা একাডেমির সভাপতির দায়িত্বও পালন তিনি।