Home জাতীয় জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ মারা গেছেন

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ মারা গেছেন

45

ডেস্ক রিেপার্ট: জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ মারা গেছেন। শনিবার দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের কোভিড আইসিইউতে তিনি মারা যান (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।
জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন জানান, রোববার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

গত ১৬ ডিসেম্বর রিয়াজউদ্দিনকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় ১৯ ডিসেম্বর তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।
দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস এবং দি নিউজ টুডে পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন রিয়াজউদ্দিন আহমেদ। এ ছাড়া তিনি জাতীয় প্রেস ক্লাবের চারবারের নির্বাচিত সভাপতি এবং অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন।
১৯৪৫ সালে নরসিংদীর মনোহরদী উপজেলার নারান্দী গ্রামে রিয়াজউদ্দিন আহমেদের জন্ম হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অর্থনীতিতে এমএ ও ১৯৭২ সালে এলএলবি পাস করেন। স্নাতকোত্তর পাস করে ১৯৬৮ সালে পাকিস্তান অবজারভারে যোগ দেওয়ার মাধ্যমে সাংবাদিকতায় আসেন রিয়াজউদ্দিন। গণহত্যার প্রতিবাদে ১৯৭১ সালের ২৫ মার্চ অবজারভার ছাড়েন। স্বাধীনতার পর ফের দৈনিকটিতে যোগ দিয়ে ১৯৯০ সাল পর্যন্ত কাজ করেন।

১৯৭৩ সালে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নির্বাচিত হন রিয়াজ উদ্দিন আহমেদ। পরের ২৫ বছরে তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব, সভাপতি এবং প্রেস ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন। রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৯৩ সালে সাংবাদিকতায় অবদানের জন্য একুশে পদক লাভ করেন। গত ২১ ডিসেম্বর তিনি বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য মনোনীত হন। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘সত্যের সন্ধানে প্রতিদিন’, ‘আরব্য রজনী’ ও ‘পারস্য রজনী’।