Home রাজনীতি জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনায় বসতে রাজি আওয়ামী লীগ: আমু

জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনায় বসতে রাজি আওয়ামী লীগ: আমু

41

ডেস্ক রিপোর্ট: আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, আলোচনা বাদে অন্য কোনো পন্থায় সংকটের সমাধান সম্ভব নয়। আর অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসার পাঁয়তারা করলে প্রতিরোধ করবে জনগণ।আমাদরে সময়.কম

মঙ্গলবার (৬ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৪ দল আয়োজিত প্রতিবাদ সভায় এ কথা বলেন তিনি।
আমু বলেন, দেশে গণতন্ত্রের স্বার্থে নির্বাচনী সমস্যা সমাধানে বিএনপির সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে সরকার। সংবিধানের মধ্যে থেকে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে আলোচনার দরজা সবসময় খোলা আছে। বিএনপির সঙ্গে যেকোনো আলোচনা হতে পারে।
নির্বাচন কমিশনের রোডম্যাপ অনুযায়ী চলতি বছরের ডিসেম্বরের শেষ বা ২৪ সালের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছে ইসি। আর এর মধ্যে নির্বাচনের দায়িত্বে থাকা এই সাংবিধানিক প্রতিষ্ঠানটি ৩০০ আসনেই ব্যালটে ভোট গ্রহনের সিদ্ধান্ত ঘোষণা করেছে। এছাড়া ক্ষমতাসীন দল আওয়ামী লীগও নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে। এদিকে শেখ হাসিনার অধীনে কোন নির্বাচনে না যাওয়ার অঙ্গিকার নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে মাঠে সরব রয়েছে বিএনপিও।

আবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্র নতুন ভিসা নীতি দিয়েছে। এরপর পর নড়ে চড়ে বসেছে ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বর্তমানে মাঠের প্রধান বিরোধী দল বিএনপি।

মার্কিন ভিসা নীতির তোয়াক্কা করছে না মন্তব্য করে আওয়ামী লীগ ও সমমনা ১৪ দল বলছে, ভিসা নীতির দূরভিসন্ধি হচ্ছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে হটিয়ে বিএনপিকে ক্ষমতায় বসানো। তবে শরীক দলের নেতারা বলেছেন, জাতীয় নির্বাচনেই প্রমাণিত হবে মার্কিন ভিসা নীতি কাদের পক্ষে।
১৪ দলের সমাবেশে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, মার্কিন ভিসা নীতির কারণে যদি সুষ্ঠু নির্বাচন হয়, তাহলে সাহস থাকলে বিএনপি নির্বাচনে আসুক।

দুরভিসন্ধি করে লাভ নেই মন্তব্য করে সভায় জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, আগামীতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করবে আওয়ামী লীগ। সংবিধানের বাইরে যাবে না আওয়ামী লীগ। যথাসময়ে শেখ হাসিনার অধীনে নির্বাচন হবে।