Home শিক্ষা ও ক্যাম্পাস চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে এখনই সমন্বিত নীতি-কৌশল গ্রহণ করা প্রয়োজন :...

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে এখনই সমন্বিত নীতি-কৌশল গ্রহণ করা প্রয়োজন : রবি উপাচার্য

40

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (BUP)-এর ব্যবসায়-শিক্ষা অনুষদ কর্তৃক আয়োজিত আজ (২৮ আগস্ট) “Rethinking Social Marketing in the Era of 4th Industrial Revolution : An Ethical Perspective” শীর্ষক সেমিনারে Key-note স্পিকারের আলোচনায় রবি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে এখনই সমন্বিত নীতি-কৌশল গ্রহণ করা প্রয়োজন।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের অভিঘাত ব্যবস্থাপনা করে সাসটেইনেবল ডেভেলপমেন্ট নিশ্চিত করতে হলে আমাদের সমন্বিত নীতি-কৌশল-পদ্ধতি প্রয়োজন; সেক্ষেত্রে সরকার, ইন্ডাস্ট্রি এবং কমিউনিটি একযোগে কাজ না করলে চতুর্থ শিল্পবিপ্লবের এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভবপর হবে না এবং সেটি সম্ভবপর না হলে বাংলাদেশ চরম ক্ষতির সম্মুখীন হবে।

চতুর্থ শিল্পবিপ্লবের অভিঘাত এবং বাংলাদেশে এর কি কি চ্যালেঞ্জ রয়েছে, সেই চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে কি কি পদক্ষেপ নেওয়া যায়, সেক্ষেত্রে সোশ্যাল মার্কেটিং-এর ধারণার প্রয়োগ কীভাবে ফলপ্রসূ হতে পারে, সেই সব বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করেন রবি উপাচার্য।

রবীন্দ্রনাথের কৃষি ও সমবায় আন্দোলনকে উদাহরণ হিসেবে উল্লেখ করে উপাচার্য মহোদয় বলেন, সেই সময়ে বৈশ্বিক প্রেক্ষাপটের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত উৎকর্ষ সাধনের জন্য রবীন্দ্রনাথ আন্দোলন-সংগ্রাম করেছেন। এটি থেকে আমরা একটি বিষয়ে ধারণা নিতে পারি যে, চতুর্থ শিল্পবিপ্লবের অভিঘাত থেকে রক্ষা পাওয়া আমাদের জন্য দুঃসাধ্য হবে না, যদি আমরা সমন্বিত নীতি-কৌশল প্রয়োগ করতে পারি।

সেমিনারে key-note স্পিকার হিসেবে আরো উপস্থিত ছিলেন গ্রিনটেক ফাউন্ডেশন বাংলাদেশের কার্যনির্বাহী পরিচালক জনাব লুৎফর রহমান এবং স্পেস বিজনেস কনসালটিং সার্ভিসের সিও এবং লিড কনসালটেন্ট জনাব কে. এম আলী।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল এর উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দম হোসেন, ব্যবসায়-শিক্ষা অনুষদের ডিন বিগ্রেডিয়ার জেনারেল মোয়াজ্জেম হোসেন, চারটি বিভাগের (মার্কেটিং, ম্যানেজমেন্ট, অ্যাকাউন্টিং, ইকোনমিক্স) চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।
Attachments area