Home সাহিত্য ও বিনোদন চট্টগ্রামে ’ভাগের মানুষ’

চট্টগ্রামে ’ভাগের মানুষ’

19

চট্টগ্রাম অফিস: ‘দ্রোহে প্রেমে সংগ্রামে, এসো নাটকের প্রাঙ্গণে’ স্লোগানে প্রতিনিধি নাট্য সম্প্রদায়ের নাট্য উৎসব শুরু হচ্ছে শুক্রবার (২৭ জানুয়ারি)। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এই অনুষ্ঠানের উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্ত হতে যাচ্ছে এপাড় এবং ওপাড় বাংলায় বহুল প্রশংসিত নাটক ’ভাগের মানুষ’। উপমহাদেশের প্রখ্যাত লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন বিশিষ্ট নাট্যজন আলী যাকের।

নাটকটি ‘সময়’নাট্যদলের ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে সময় দেশে ও বিদেশে নাটকটির প্রদর্শনী করে আসছে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আকতারুজ্জামান, রেজাউর রহমান, ফখরুল ইসলাম মিঠু, তোফায়েল সরকার, মানসুরা রশীদ লাভলী, পাভেল ইসলাম, সুনিতা বড়ুয়া, আলমগীর হোসেন, মাহমুদুল আলম, ইয়ামিন জুয়েল, সাইফুল বাবু, মৌসুমী, আনোয়ার হোসেন, সানী, চন্দন বোস, সাঈফ, কবিতা ও রাকিব আল হাসান প্রমুখ।

যা আছে নাটকে

১৯৪৭ সালের দেশভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষবাস্পের তেজ তখনও নিভে যায়নি। কিন্তু ভৌগোলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেওয়ার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রণা, প্রিয়জন হারানোর বেদনা তখনও জ্বলজ্বল করছে মানুষের বুকে।

মানুষের ভালোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখণ্ডিত করে উপমহাদেশের এই মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দুটি রাষ্ট্র। অথচ দেশভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দু-দেশের মধ্যে বিনিময়-বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনময়ে পাগল। এভাবেই এগিয়ে যাবে ‘ভাগের মানুষ’ নাটকের গল্প।

সপ্তাহব্যাপী নাট্যোৎসব

সপ্তাহব্যাপী এই নাট্যোৎসবে মঞ্চস্ত হতে যাওয়া ঢাকা ও চট্টগ্রামের আমন্ত্রিত দলের নাটকগুলো হচ্ছে –ভাগের মানুষ, পারাপার, অপেক্ষা, উজানে মৃত্যু, আরশোলা, নানা রঙের দিন ও শরতের মেঘ, বীরাঙ্গনার বয়ান।

শুক্রবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠেয় উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথি থাকবেন বরেণ্য নাট্যব্যক্তিত্ব ম. হামিদ, বিশেষ অতিথি থাকবেন নাট্যজন আকতারুজ্জামান, খালেদ খেলাল, মোসলেম উদ্দিন শিকদার, সাইফুল আলম বাবু। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক নাট্যজন হাসান জাহাঙ্গীরের সভাপতিত্বে সমাপনী দিনে অতিথি থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান নাট্যজন লিয়াকত আলী লাকী, নাট্যজন রবিউল আলম, ম. সাইফুল আলম চৌধুরী ও সনজীব বড়ুয়া। সঞ্চালনায় থাকবেন লেখক দিলরুবা খানম।

শুক্রবার থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত উৎসবে প্রতিদিন বিকেল পাঁচটা থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলনায়তনে নাটক মঞ্চস্ত হবে সন্ধ্যা ৭টা থেকে।