Home শিক্ষা ও ক্যাম্পাস গুচ্ছ প্রক্রিয়ায় ভর্তি না নেয়ার সিদ্ধান্ত ইবি শিক্ষক সমিতির

গুচ্ছ প্রক্রিয়ায় ভর্তি না নেয়ার সিদ্ধান্ত ইবি শিক্ষক সমিতির

20

ইবি প্রতিনিধি: গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। মঙ্গলবার (২৩ জানুয়ারি) ইবি শিক্ষক সমিতির সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যায়। বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সর্বসম্মতিক্রমে গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩দিনের মধ্যে এককবাবে ভর্তি কার্যক্রম শুরু করার বিষয়ে একমত হয়েছেন। এর আগে ২০২১-২২ ও ২০২২-২৩ ভর্তি পরীক্ষায় শিক্ষক সমিতির সাধারণ সভায় সিদ্ধান্ত হয়েছিল যে তারা গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে এককভাবে ভর্তি পরীক্ষা নিবে। কিন্তু রাষ্ট্রপতি বা ইউজিসির অনুরোধে তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরিক্ষা হয়েছিল। রাষ্ট্রপতি বা ইউজিসির অনুরোধে সিদ্ধান্তের পরিবর্তন হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, এখনো হাতে সময় আছে। সময় বলে দিবে কি সিদ্ধান্ত হবে। তবে গত ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে বলা হয়েছিল যেসকল বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতির আওতায় পরীক্ষা নিতে সম্মত আছে তারা চাইলে এতে অংশগ্রহণ করতে পারে। এখানে একটি ইঙ্গিত পাওয়া যায় যে যারা অনিচ্ছুক তারা চাইলে অংশগ্রহণ নাও করতে পারে। এটি সাংঘর্ষিক হবে না।

নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার কারণ জানতে চাইলে বলেন, দীর্ঘসূত্রিতা, আর্থিক অস্বচ্ছলতা, এমনকি গুচ্ছের মাধ্যমে পরীক্ষা নিতে নিতে প্রাইভেট বা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে এক সেমিস্টার কিংবা আরও বেশি সময় বিলম্ব হয়ে যায়।